ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

গরমে ওষ্ঠাগত যমুনা পাড়ের জনজীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৪
গরমে ওষ্ঠাগত যমুনা পাড়ের জনজীবন

সিরাজগঞ্জ: যমুনা পাড়ের জেলা সিরাজগঞ্জের ওপর দিয়ে বয়ে চলেছে মাঝারি তাপপ্রবাহ। কয়েকদিন ধরেই জেলার দুটি আবহাওয়া স্টেশনে স্মরণকালে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হচ্ছে।

তীব্র গরমের পাশাপাশি প্রচণ্ড রোদে নিম্ন আয়ের কর্মজীবী মানুষের প্রাণ ওষ্ঠাগত হয়ে পড়েছে। অনেকেই হিট স্ট্রোকের ভয়ে কাজে বের হচ্ছেন না। ফলে কাজ করতে না পারায় ঋণ করে সংসার চালাতে হচ্ছে ওইসব শ্রমজীবী মানুষকে।

শনিবার (২৬ এপ্রিল) জেলা শহরের বাজার স্টেশন, রেলগেট, সদর উপজেলার শিয়ালকোলসহ বেশ কয়েকটি এলাকায় ঘুরে কথা হয়, রিকশা শ্রমিক, কৃষি শ্রমিক ও নির্মাণ শ্রমিকের সঙ্গে।

নিম্ন আয়ের শ্রমজীবী এসব মানুষ জানান, গরম সহ্য হয় না, তারপরও পেটের দায়ে তাদের কাজ করতেই হয়। কাজ না করলেতো আর সংসার চলবে না।

ষাটোর্ধ্ব বয়সী রিকশাচালক হাসমত আলী বলেন, কয়েকদিন ধরে যে গরম পড়েছে, আমার জীবনে এত গরম কখনও দেখিনি।  

কামরুল, হায়দার, শহীদুলসহ বেশ কয়েকজন নির্মাণ শ্রমিক বলেন, আধাঘণ্টা কাজ করার পর ফ্যানের নিচে গিয়ে জিরিয়ে নিতে হচ্ছে। নইলে আমরা কাজ করতে পারছি না। মালিককে সেভাবেই বলে নিয়েছি।

এদিকে তাড়াশ কৃষি আবহাওয়া অফিস ও শাহজাদপুরের বাঘাবাড়ী আবহাওয়া অফিস জানিয়েছে গত কয়েকদিন ধরেই একইভাবে রয়েছে তাপমাত্রা। তাড়াশে গতকাল শুক্রবার (২৬ এপ্রিল) সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ ডিগ্রি সেলসিয়াস। শনিবারও একই তাপমাত্রা রেকর্ড হয়।  

অপরদিকে, শাহজাদপুরের বাঘাবাড়ী স্টেশনে গতকাল শুক্রবার ছিল ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর শনিবার তাপমাত্রা রেকর্ড হয় ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

তাড়াশ আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম জানান, সিরাজগঞ্জের ওপর দিয়ে মাঝারি তাপপ্রবাহ বয়ে চলছে। আরও এক সপ্তাহ এ অবস্থা থাকার সম্ভাবনা রয়েছে।  

বাঘাবাড়ী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মোস্তফা কামাল বলেন, বাঘাবাড়ীতে শুক্রবার এ যাবতকালের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। শনিবার কিছুটা কমে ৪০ দশমিক ৪ ডিগিতে নেমেছে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।