ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

যমুনায় হঠাৎ পানি বৃদ্ধি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২২
যমুনায় হঠাৎ পানি বৃদ্ধি

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে হঠাৎ করে যমুনা নদীর পানি বাড়তে শুরু করেছে। দু’দিন ধরেই দ্রুতগতিতে বাড়ছে পানি।

 

গত ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জ পয়েন্টে ৩১ সেন্টিমিটার ও কাজিপুর পয়েন্টে ৩৪ সেন্টিমিটার পানি বেড়েছে। চলতি মাসের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।  

বৃহস্পতিবার (১ আগস্ট) সকালে সিরাজগঞ্জ শহরের হার্ডপয়েন্ট এলাকায় যমুনার পানি রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ০৫ মিটার। ২৪ ঘণ্টায় ৩১ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ২ দশমিক ৩০ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা-১৩.৩৫ মিটার)।  

অপরদিকে কাজিপুর পয়েন্টে যমুনার পানি রেকর্ড করা হয় ১২ দশমিক ৯৬ মিটার। ২৪ ঘণ্টায় ৩৪ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ২ দশমিক ২৯ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা-১৫.২৫ মিটার)।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম জানান, গত ৩১ আগস্ট থেকে যমুনায় পানি বাড়তে শুরু করেছে। চলতি সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। তবে এতে বন্যার কোনো আশঙ্কা নেই।

এর আগে গত জুন মাসের শুরু থেকে প্রথম দফায় যমুনায় পানি বাড়তে থাকে। ১৮ জুন জেলার সবগুলো পয়েন্টেই বিপৎসীমা অতিক্রম করে এ নদীর পানি। ২৩ জুন থেকে পানি কমতে শুরু করে। দ্বিতীয় দফায় ২৯ জুন থেকে আবার পানি বাড়তে শুরু করে। এরপর ৩ জুলাই থেকে পানি কমতে থাকে। ২৩ জুলাই তৃতীয় দফায় বৃদ্ধি ও ৬ আগস্ট থেকে কমতে শুরু করে। টানা ২৫ দিন পর ৩১ আগস্ট থেকে হঠাৎ করেই যমুনার পানি বাড়ছে।  

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।