ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধ রাজধানী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধ রাজধানী ফাইল ফটো

ঢাকা: তিন দিন ধরে দেশব্যাপী বৃষ্টিপাতের প্রবণতা বেড়েছে। ফলে কখনও থেমে থেমে গুঁড়িগুঁড়ি, কখনও ঝুম বৃষ্টি হচ্ছে রাজধানীতে।

তবে সামগ্রিকভাবে বৃষ্টিপাত হয়েছে সামান্য। বৃহস্পতিবার (২৬ আগস্ট) মাত্র ১১ মিলিমিটার বৃষ্টিতেই সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা।

এদিন সকাল থেকেই আকাশে রোদের চোখ রাঙানি ছিল না। দুপুরের দিকে আকাশ যেন চোখ বুঝে ছিল। সকালেও হালকা বৃষ্টিপাত হয়েছে। দুপুরে শুরু হয় ভারী বর্ষণ। তবে সেটা কয়েক মিনিটেই গুঁড়িগুঁড়িতে পরিণত হয়। সেই থেকে এমন চলেছে, তবু সেটা সব এলাকায় নয়। বলতে গেলে খুব সামান্য বৃষ্টিই হয়েছে দিনভর।

আর এটুকু বৃষ্টিতেই সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। মিরপুর, ধানমন্ডি, মগবাজার, উত্তরাসহ অনেক এলাকার বিভিন্ন সড়ক ডুবে সৃষ্টি হয় যানজট। তার ওপর রাস্তার খোঁড়াখুঁড়ি সেই যানজটকে ব্যাপক ভোগান্তিতে রূপ দিয়েছে। বিশেষ করে অফিস শেষে সন্ধ্যায় ঘরমুখো মানুষকে পড়তে হয় চরম বিপত্তিতে।

আবহাওয়া অফিস জানিয়েছে, বৃষ্টিপাতের প্রবণতা আরও বাড়তে পারে। ঢাকাসহ চার বিভাগের অধিকাংশ স্থানে ভারী বর্ষণের আভাসও রয়েছে।

আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন জানিয়েছেন, ঢাকায় বৃহস্পতিবার ১১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে কক্সবাজারে ১১৭ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মোংলায় ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস এক পূর্বাভাসে জানিয়েছে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

এ কারণে শুক্রবার (২৭ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।  

এ সময় সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৮-১২ কিলোমিটার, যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায় ৩০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে।

আগামী শনিবার (২৮ আগস্ট) নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত পাঁচ দিনে উল্লেখযোগ্য পরিবর্তন নেই।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।