ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

পরিবেশ রক্ষায় এইচআরপিবির ৯ দফা দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫১ ঘণ্টা, জুন ৫, ২০২১
পরিবেশ রক্ষায় এইচআরপিবির ৯ দফা দাবি

ঢাকা: পরিবেশ রক্ষায় ৯ দফা দাবি উত্থাপন করে তা বাস্তবায়নের দাবি জানিয়েছে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) ।

বিশ্ব পরিবেশ দিবসে শনিবার (৫ জুন) এক ভার্চ্যুয়াল সভায় সরকারের প্রতি এ দাবি জানানো হয়।

 

সংগঠনের সভাপতি অ্যাডভোকেট মনজিল মোরসেদের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন অ্যাডভোকেট মো. ছারওয়ার আহাদ চৌধুরি, একলাছ উদ্দিন ভুঁইয়া, মো. জাহাঙ্গীর হোসেন, মাহবুবুল ইসলাম, ইমরুল কাওসার, রিপন বাড়ৈ, কাজী মাইনুল হাসান, সামিউল আলম, কে এম সবুজ, মামুন আলিম, মো. তাজউদ্দিন, রফিকুল ইসলাম ও জাহিদুল হক।

সভাপতির বক্তব্যে অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, বর্তমান প্রেক্ষাপটে মহামারি করোনায় মানবজাতি যখন ভযাবহ দুঃসময় অতিবাহিত করছে। সেরকম সময় বিশ্ব পরিবেশ দিবস পালন অত্যান্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্য্যপূর্ণ। বিশেষ করে বিশ্বজুড়ে অপরিকল্পিত উন্নয়ন এবং ইকোসিস্টেমের ওপর বিভিন্ন প্রকার ধ্বংসযজ্ঞ চালিয়ে পরিবেশের যে মারাত্বক ক্ষতি সাধন করা হয়েছে তা পুঃনরুদ্ধার ছাড়া মানবজাতি সুস্থ ও স্বাভাবিক জীবিনযাপন করতে পারবে না। সে প্রেক্ষাপটে জাতিসংঘ যথার্থই এ বছরের বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছেন ’’ইকোসিস্টেম পুনঃরুদ্ধার’’।  

সংগঠনের পক্ষ থেকে পরিবেশ রক্ষায় ৯ দফা দাবি হলো,পরিবেশ বিধংসী কাজের সঙ্গে জড়িত যেকোনো সংসদ সদস্য বা অন্য যেকোনো জনপ্রতিনিধিদের পদ থেকে অপসারণ ও নির্বাচনে অযোগ্য ঘোষণা করার আইন প্রণয়ন, জাতীয় নদী রক্ষা কমিশনকে শক্তিশালি করে তাকে ক্ষমতায়ন এবং কমিশনকে ক্যাবিনেটের আওতায় পরিচালনা করা, সিটি কর্পোরেশন, পৌরসভা, জেলা, উপজেলায় প্রকৃতি ও পরিবেশ ক্ষতিগ্রস্থ হলে (প্রাকৃতিক দুর্যোগ ব্যাতিত) সংশ্লিষ্ট এলাকার কর্মকর্তাদের ব্যক্তিগত দায়বদ্ধ করার আইন করা, পরিবেশ রক্ষায় কাজ করা পরিবেশবাদি, আইনজীবী, সাংবাদিক এবং সকল ব্যক্তির সুরক্ষা প্রশাসনিকভাবে নিশ্চিত করতে হবে।

পরিবেশ অধিদপ্তরের লোকবল বৃদ্ধি, সকল জেলায় পর্যাপ্ত লোকবলসহ অফিস স্থাপন এবং পরিবেশ রক্ষার কাজে প্রয়োজনীয় আর্থিক বরাদ্ধ নিশ্চিত, নদীর পাশে যেকোনো প্রজেক্ট বাস্তবায়িত করতে হলে আপিল বিভাগের নির্দেশনা অনুসারে সি এস রেকর্ড অনুসারে নদীর সীমানা নির্ধারন করে তা সংরক্ষণ করা, পরিবেশের ক্ষতির করার কারণে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা বা সাজাপ্রাপ্ত হলে সংশ্লিষ্ট ব্যক্তির  প্রতিষ্ঠান তাৎক্ষনিক বন্ধ ঘোষণার আইন প্রণয়ন, পরিবেশ সংক্রান্ত সকল বিভাগে দক্ষ, সৎ, কমিটেড এবং পরিবেশ নিয়ে পড়াশোনা করা ব্যক্তিকে নিয়োগ করা এবং পরিবেশ মন্ত্রণালয়ের বাজেট ৩ গুন বৃদ্ধি করে পরিবেশ রক্ষায় কার্যকর ভুমিকা পালন করতে হবে।

বাংলাদেশ সময়: ২৩৪৯ঘণ্টা, জুন ০৫, ২০২১
ইএস/এসআইএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।