ঢাকা, সোমবার, ১১ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

৩৫ ডিগ্রি ছাড়াল তাপমাত্রা, আরও বাড়বে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২০
৩৫ ডিগ্রি ছাড়াল তাপমাত্রা, আরও বাড়বে

ঢাকা: বর্ষা মৌসুম চললেও মাসটা ভাদ্র। তাই গরম লাগাটাও অনেকটা স্বাভাবিক।

এবারের লাগাতার বর্ষণ ভাদ্রের তালপাকা গরম অনুভূতি থেকে এখন পর্যন্ত অনেকটাই বাঁচিয়ে দিয়েছে। তবে গত কয়েকদিন থেকে বাড়ছে তাপমাত্রা। বাড়তে পারে আরও।

আবহাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহী, ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকাতে তাপমাত্রা ছিল দ্বিতীয় সর্বোচ্চ, ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আভাস রয়েছে আরও ১ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়ার।

বৃহস্পতিবার সারাদেশে বৃষ্টিপাত হয়নি বললেই চলে। কেবল খুলনা ছাড়া সব জায়গায় ৫ মিলিমিটারের কম বর্ষণ হয়েছে। আর খুলনাতে রেকর্ড করা হয়েছে সর্বোচ্চ বৃষ্টিপাত, ২৮ মিলিমিটার।

আবহাওয়া অফিদফতর এক পূর্বাভাসে জানিয়েছে, মৌসুমর বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করছে।

এই অবস্থায় শুক্রবার (৪ সেপ্টেম্বর) সন্ধ্যা পর্যন্ত রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। দিনের তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে পারে রাতের তাপমাত্রাও।

আগামী রোববার (৬ সেপ্টেম্বর) নাগাদ বৃষ্টিপাত বাড়তে পারে। আর বর্ধিত পাঁচ দিনে বর্ষণ অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ০২১১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২০
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa