bangla news

‘বুলবুল’র তাণ্ডবে আট জেলায় ১২ জনের মৃত্যু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১০ ১০:৫৪:৫৬ এএম
ঘূর্ণিঝড় বুলবুল-এর তাণ্ডব। ছবি: বাংলানিউজ

ঘূর্ণিঝড় বুলবুল-এর তাণ্ডব। ছবি: বাংলানিউজ

ঢাকা: ঘূর্ণিঝড় ‘বুলবুল’র তাণ্ডবে আট জেলায় ঘর ও গাছচাপা পড়ে নারীসহ ১২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ঝড়ে কয়েক হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে, কয়েকটি স্থানে বাঁধ ভেঙে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে এবং বিপুলসংখ্যক গাছ উপড়ে পড়েছে।

রোববার (১০ নভেম্বর) ভোর থেকে দুপুরের মধ্যে ঝড়ের সময় এসব ঘটনা ঘটে। শনিবার (০৯ নভেম্বর) দিবাগত রাত থেকে এসব জেলায় ঘূর্ণিঝড়ের তাণ্ডব শুরু হয়।

বাংলানিউজের স্টাফ, ডিস্ট্রিক্ট ও উপজেলা করেসপন্ডেন্টদের পাঠানো খবর:

খুলনার সিনিয়র করেসপন্ডেন্ট জানান, সকাল ৯টার দিকে খুলনার দাকোপ উপজেলার দক্ষিণ দাকোপ গ্রামে গাছচাপা পড়ে প্রমীলা মণ্ডল (৫২) নামে এক নারীর মৃত্যু হয়েছে। তিনি ওই এলাকার সুভাষ মণ্ডলের স্ত্রী।

দাকোপ উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবদুল ওয়াদুদ বাংলানিউজকে জানান, রাতে প্রমীলা দক্ষিণ সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টারে ছিলেন। সকাল ৯টা-সাড়ে ৯টার দিকে নিজের বাড়িতে যান তিনি। সেসময় একটি গাছ তার ওপরে পড়লে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

অপরদিকে দিঘলিয়া উপজেলার সেনহাটি গ্রামে সকাল ৯টার দিকে বাসার পাশে গাছচাপায় মারা যান আলমগীর হোসেন (৩৫) নামে এক ব্যক্তি। দিঘলিয়া থানার ওসি মঞ্জুর মোর্শেদ এ তথ্য নিশ্চিত করেন। 

একই গ্রামে গাছ পড়ে আবদুর রহমান নামে এক ব্যক্তি আহত হয়েছেন।

ব‌রিশাল করেসপন্ডেন্ট জানান, রোববার বিকেল ৩টার দিকে ব‌রিশালের উ‌জিরপুর উপজেলায় ঘূর্ণিঝড় ‘বুলবুল’র আঘাতে ঘরচাপা পড়ে আশালতা মজুমদার (৬৫) নামে এক বৃদ্ধা মারা যান।

বৃদ্ধা আশালতা উ‌জিরপু‌র পৌর এলাকার এক নম্বর ওয়ার্ডের দ‌ক্ষিণ মাদারসী এলাকার বাসিন্দা। উ‌জিরপু‌র উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুমা আক্তার মৃত্যুর বিষয়টি নি‌শ্চিত করেছেন।

পটুয়াখালী করেসপন্ডেন্ট জানান, রোববার ভোর রাতে গাছচাপা পড়ে পটুয়াখালীর মির্জাগ‌ঞ্জের উত্তর রামপুরা গ্রা‌মের হামেদ ফকির (৬০) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। 

মির্জাগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শওকত আনোয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। 

বরগুনা করেসপন্ডেন্ট জানান, ঘূর্ণিঝড় বুলবুল এর প্রভাবে বরগুনার ৬টি উপজেলা ৫ সহস্রাধিক কাঁচা ও আধাপাকা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। আশ্রয়কেন্দ্রে বার্ধক্যজনিত কারণে ১ জন ও গাছ থেকে পড়ে ১ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও ৬টি উপজেলায় কমপক্ষে ১৭ জন আহত হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ৮৬টি শিক্ষা প্রতিষ্ঠান। এছাড়া চলতি আমন মৌসুম ও শীতকালীন শাক-সবজির ব্যাপক ক্ষতি হয়েছে।

পিরোজপুর করেসপন্ডেন্ট জানান, রোববার দুপুরে জেলার নাজিরপুর উপজেলার মালিখালী ইউনিয়নের লড়া গ্রামে ঘরের উপর গাছ চাপা পড়ে ননী গোপাল মণ্ডল (৬৫) নামে এক বৃদ্ধ মারা যান। এতে গুরুত্বর আহত হয় একই পরিবারের সুমী (৮) ও নাসির (১৬) নামে দুই শিশু। ওই উপজেলার ৯ নম্বর কলারদোয়ানিয়া ইউপি চেয়ারম্যান হাসানাত ডালিম বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বাগেরহাট করেসপন্ডেন্ট জানান, রোববার দুপুরে ঘূর্ণিঝড় ‘বুলবুল’র তাণ্ডবে বাগেরহাটের ফকিরহাট উপজেলার বেতাগা ইউনিয়নের চাকুলী গ্রামে গাছচাপায় হিরা বেগম নামে এক নারীর মৃত্যু হয়েছে। হিরা বেগম একই গ্রামের মাসুম শেখের স্ত্রী। বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক কামরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে জানান, নিহতের পরিবারকে ফকিরহাট উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার টাকা আর্থিক সহযোগিতা করা হয়েছে।

এর আগে, সকালে বাগেরহাটের রামপাল উপজেলার ভরসাপুর গ্রামে গাছচাপা পড়ে সামিয়া খাতুন (১৫) নামে এক কিশোরীর মৃত্যু হয়েছে। সামিয়া উপজেলার দরপোনারায়ণপুর গ্রামের বাবুল শেখের মেয়ে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তুষার কুমার পাল বিষয়টি নিশ্চিত করেছেন।

মাদারীপুর করেসপন্ডেন্ট জানান, রোববার দুপুরে ঘূর্ণিঝড় ‘বুলবুল’র তাণ্ডবে ঘরের টিনের চাল ভেঙে সালেহা বেগম (৫০) নামে এক গৃহবধূর মৃত্যু হয়। এ ঘটনায় আহত হন তার স্বামী আব্দুল আজিজ খাঁ।

খবর পেয়ে জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলামসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ঘটনাস্থলে ছুটে যান। পরে নিহতের পরিবারকে ২০ হাজার টাকা আর্থিক সহয়তা দেন জেলা প্রশাসক।

এদিকে, ঘূর্ণিঝড় বুলবুলের কারণে জেলার বিভিন্নস্থানে বন্ধ রয়েছে বিদ্যুৎ সংযোগ। ক্ষতিগ্রস্ত হয়েছে বহু ঘরবাড়ি। উপড়ে পড়ছে অনেক গাছপালা।

গোপালগঞ্জ করেসপন্ডেন্ট জানান, ঘূর্ণিঝড়ের সময় গাছ ভেঙে চাপা পড়ে নারীসহ দুইজন মারা যান। মৃতরা হলেন- কোটালীপাড়া উপজেলার বান্ধাবা‌ড়ি গ্রামের ছে‌কেন হাওলাদার (৭০) ও সদর উপ‌জেলার গোলাবা‌ড়িয়া গ্রা‌মে ম‌তি বেগম (৬৫)। জেলা প্রশাসনের পক্ষ থেকে তা‌দের মৃত্যুর বিষয়‌টি নি‌শ্চিত করা হয়।

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৯/আপডেট: ১৯৪৪ ঘণ্টা 
আরএ/এনটি

ক্লিক করুন, আরো পড়ুন :   ঘূর্ণিঝড় বুলবুল
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2019-11-10 10:54:56