bangla news

গভীর নিম্নচাপ সাগরে, দু’দিন বৈরী আবহাওয়ার আভাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-০৬ ৮:৩২:১৩ পিএম
উত্তাল সমুদ্র/ফাইল ফটো

উত্তাল সমুদ্র/ফাইল ফটো

ঢাকা: পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়ে স্থির আছে। তবে এটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে উপকূলের দিতে আসতে পারে। এজন্য আগামী দু’দিন বৈরী আবহাওয়া বিরাজ করতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। তবে পাঁচদিনে পরিস্থিতি আবার উন্নতি হবে।

আবহাওয়াবিদ বজলুর রশীদ জানান, গভীর নিম্নচাপটি বুধবার (৬ নভেম্বর) দুপুর ১২টা সময় চট্টগ্রাম থেকে ১ হাজার ৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার থেকে ৯৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা থেকে ৯৯৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।
 
গভীর নিম্নচাপের কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা হাওয়া অথবা ঝড়ো হাওয়া আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। ফলে গভীর নিম্নচাপের কেন্দ্রে সাগর খুবই উত্তাল।

সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়ার পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে এবং গভীর সাগরে বিচরণ না করার জন্য বলা হয়েছে।
 
সাগরে নিম্নচাপ থাকলেও নদীবন্দরগুলোর জন্য কোনো সতর্কতা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
 
বৃহস্পতিবার (৭ নভেম্বর) সন্ধ্যা ৬টা পর্যন্ত দেওয়া এক পূর্বাভাসে সংস্থাটি বলেছে, নিম্নচাপের কারণে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে দেশের উপকূলীয় ‍অঞ্চলের দু’এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এসময় উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৬ থেকে ১২ কিলোমিটার।
 
বুধবার (৬ নভেম্বর) সন্ধ্যা ৬টা থেকে আগের ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে, ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়, ১৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।
 
বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৯
ইইউডি/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-11-06 20:32:13