ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

কৃষিজমি ও জনবসতিপূর্ণ এলাকায় শিল্পকারখানা নয় 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১১ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৯
কৃষিজমি ও জনবসতিপূর্ণ এলাকায় শিল্পকারখানা নয়  ম্যাকডোনাল্ড স্টিল পাইপ স্ট্রাকচার ফেব্রিকেশন ফ্যাক্টরির উদ্বোধনীতে কামাল আহমেদ মজুমদারসহ অন্যরা

গাজীপুর: প্রত্যেকটি শিল্প-কারখানার জন্য নির্দিষ্ট অঞ্চল গড়ে তোলা হচ্ছে। কৃষিজমির উপর, জনবসতিপূর্ণ ও আবাসিক এলাকায় কোনো শিল্প-কারখানা স্থাপন করা যাবে না। এসব এলাকায় যে সব কারখানা স্থাপিত হয়েছে সেগুলোকে সরিয়ে নিতে সময় বেঁধে দেওয়া হবে। তারপরও কারখানা না সরালে মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। 

বৃহস্পতিবার (২৫ জুলাই) দুপুরে গাজীপুর সি‌টি কর‌পো‌রেশ‌নের বাহাদুরপুর এলাকায় ম্যাকডোনাল্ড স্টিল পাইপ স্ট্রাকচার ফেব্রিকেশন ফ্যাক্টরির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পপ্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার একথা বলেন।  

প্রতিমন্ত্রী বলেন, দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল তৈরি করা হয়েছে।

এসব অঞ্চলে পরিবেশবান্ধব ও আধুনিক প্রযুক্তিনির্ভর কারখানা স্থাপন করা হবে। যেসব কারখানা দেশে বিক্ষিপ্তভাবে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে সেগুলোকে এসব অর্থনৈতিক অঞ্চলে নিয়ে আসা হবে। দেশে উৎপাদিত কোনো পণ্যা যাতে মার না খায় সে বিবেচনায় ওইসব পণ্যের আমদানি নিরুৎসাহিত করা হচ্ছে।  

প‌রে প্রতি মন্ত্রী ম্যাকডোনাল্ড স্টিল পাইপ স্ট্রাকচার ফেব্রিকেশন ফ্যাক্টরি উদ্বোধনের পর কারখানার কার্যক্রম পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে কারখানার ব্যবস্থাপনা পরিচালক মো. সারোয়ার কামাল ব‌লেন, ১৯৯৮ সালে এ কারখানার যাত্রা শুরু হয়। স্টিল স্ট্রাকচার তৈরিতে এ কারখানা ইতোমধ্যে দেশে-বিদেশে সুনাম অর্জন করেছে। তাদের তৈরি স্টিল স্ট্রাকচার নেপালে রপ্তানি হচ্ছে। যাশোরে শেখ হাসিনা আইটি পার্ক প্রজেক্টের ডরমেটরীরি ভবন, বাংলাদেশ রেলওয়ে স্লিপার প্রজেক্ট, সিলেট আইটি পার্ক প্রজেক্ট, খুলনা শিপইয়ার্ড প্রজেক্ট, চট্টগ্রামের ঈশা খাঁ নেভি হ্যাঙ্গার প্রজেক্ট,পদ্মা ব্রীজের টোল প্লাজা, পার্বতীপুর-কাঞ্চন-পঞ্চগড় রেলওয়ে ব্রিজ নির্মাণসহ ৮০০টির মতো প্রকল্প সম্পন্ন করেছে প্রতিষ্ঠানটি।  

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৯
আরএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।