ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বৃষ্টি কমছে বৃহস্পতিবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৫ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
বৃষ্টি কমছে বৃহস্পতিবার টানা বৃষ্টিতে রাজধানীর রাস্তার পানি। ছবি: দেলোয়ার হোসেন বাদল

ঢাকা: অবশেষে কমে যেতে পারে শ্রাবণ শুরুর পর থেকেই শুরু হওয়া বৃষ্টির দাপট। বৃহস্পতিবার থেকে ফের সূর্য হাসতে পারে আকাশে। আর আবহাওয়ার  এই উন্নতির আভাস মিলতে পারে বুধবার দুপুরের পর থেকেই।

এরই মধ্যে দুর্বল হয়ে পড়েছে লঘুচাপ। মৌসুমী বাতাসে কমতে শুরু করেছে জলীয় কণা।

সমুদ্রবন্দরগুলোতে গত ৮ দিন ধরে জারি রাখা ৩ নম্বর সতর্ক সঙ্কেত তুলে নেওয়া হয়েছে। কেবল নদী বন্দরগুলোতে ১ নম্বর সংকেত বহাল ‍রাখা হলেও আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এ দফা আর খারাপ হবে না আবহাওয়া।

এদিকে গত কয়েক দিন ধরে থেমে থেমে চলা বর্ষণ মুষল ধারায় পরিণত হয় বুধবার ভোরে। সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত কেবল ঢাকাতেই ঝরে প্রায় ১২ মিলিমিটার বৃষ্টি। ঢাকা ছাড়াও দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে ভারী বৃষ্টির খবর পাওয়া গেছে। এর ফলে উপকূলের অনেক এলাকায় যেমন পানি বেড়ে গেছে, তেমনি খুলনা, চট্টগ্রামের মতো বড় নগরে তৈরি হয়েছে জলাবদ্ধতা।

*** সারাদেশেই বৃষ্টি, ঢাকাসহ দক্ষিণ-পশ্চিমে বেশি

টানা বর্ষণে রাস্তায় পানি জমে যাওয়ায় বান্দরবানের সঙ্গে বিচ্ছিন্ন হয়ে পড়েছে সারা দেশের যোগাযোগ। পাহাড় ধসে মৃত্যুর ঘটনা ঘটেছে কক্সবাজারে। রাজধানী ঢাকায় যান আর জলজটে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

বৃহস্পতিবার থেকে সব কিছু স্বাভাবিক হতে শুরু করবে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।