ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সারাদেশেই বৃষ্টি, ঢাকাসহ দক্ষিণ-পশ্চিমে বেশি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
সারাদেশেই বৃষ্টি, ঢাকাসহ দক্ষিণ-পশ্চিমে বেশি সারাদেশেই বৃষ্টি, ঢাকাসহ দক্ষিণ-পশ্চিমে বেশি। ছবি: শাকিল-বাংলানিউজ

ঢাকা: মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করায় ঢাকাসহ সারাদেশেই ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হচ্ছে। যা আরো একদিন অব্যাহত থাকবে।

ঢাকা, বরিশাল, খুলনা, যশোর, কুষ্টিয়া, পাবনা, রাজশাহী অঞ্চলে বেশি বৃষ্টিপাত হচ্ছে। চট্টগ্রাম ও সিলেটসহ পাহাড়ি এলাকায় ভারী বৃষ্টির কারণে ভূমিধসের আশঙ্কা রয়েছে।


 
আবহাওয়া অফিস বলছে, একদিন পর ধীরে ধীরে আবহাওয়ার কিছুটা উন্নতি ঘটবে।
 
গত কয়েকদিনে বৃষ্টির কারণে ঢাকার রাস্তাঘাটে বৃষ্টির পানি জমে দুর্ভোগের সৃষ্টি হয়েছে। বৃষ্টির কারণে রাস্তায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়ে ভোগান্তিতে পড়ছেন সাধারণ মানুষ।
 
বুধবার (২৬ জুলাই) সকালে আবহাওয়া অফিসের এক আবহাওয়াবিদ বাংলানিউজকে বলেন, সারাদেশেই বৃষ্টিপাত হচ্ছে। তবে বরিশাল, ঢাকা, খুলনা, যশোর, কুষ্টিয়া, পাবনা, রাজশাহী অঞ্চলে একটু বেশি বৃষ্টিপাত হচ্ছে।
 
এরআগে মঙ্গলবার সকাল থেকে ২৪ ঘণ্টায় ভারী (৪৪-৮৮ মি.লি.) থেকে অতি ভারী (৮৯ মি.লি. বা তার বেশি) বর্ষণের কারণে চট্টগ্রাম ও সিলেট অঞ্চলে ভূমিধসের আশঙ্কার কথা জানিয়েছিল আবহাওয়া অফিস। সে আশঙ্কা এখনও বহাল রয়েছে।
 
তবে চট্টগ্রাম অঞ্চলে বৃষ্টিপাত কমে এসেছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
 
ওই আবহাওয়াবিদ আরো বলেন, আজকের পর থেকে ঢাকাসহ সারাদেশে বৃষ্টিপাতের অবস্থার উন্নতি হয়ে কমে আসবে।
 
এদিকে গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৩০ মি.লি. বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
 
আবহাওয়ার আন্তর্জাতিক ওয়েবসাইটগুলো বলছে, বৃহস্পতিবারও চলবে বৃষ্টিপাত।
 
আবহাওয়া অফিস জানায়, সুস্পষ্ট লঘুচাপ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।
 
মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র প্রবল অবস্থায় বিরাজ করছে।
 
রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
 
বাংলাদেশ সময়: ১০১৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।