ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

তেঁতুলিয়ায় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২৩
তেঁতুলিয়ায় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা

পঞ্চগড়: শীত প্রবণ জেলা হিসেবে পরিচিত উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রার পারদ কয়েকগুণ কমে এসেছে। এতে বেড়েছে ঠান্ডার ও ঘন কুয়াশার পরিমাণ।

এ জনপদে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকাল ৯টায় নেমে এসেছে ১১ দশিক ৮ ডিগ্রির ঘরে। এর আগে একই দিন সকাল ৬টায় রেকর্ড করা হয় ১২ ডিগ্রি। তবে তিন ঘণ্টার ব্যবধানে দশমিক ২ ডিগ্রি কমলেও সকাল সাড়ে ৮টার পর খানিকটা উঁকি দিয়েছে সূর্য।

আবহাওয়া অফিস বলছে পর্যায় ক্রমে তাপমাত্রা কমে এসে শীতের তীব্রতা আগামীতে আরও বাড়তে পারে।

এদিকে পঞ্চগড় শহরের ডোকরোপাড়া এলাকার আনিসুর রহমান বাংলানিউজকে বলেন, ব্যতিক্রমভাবে এবার শীতের আগমন। হঠাৎ করে শীতের তীব্রতা বাড়ার কারণে সব বয়সের মানুষকে কিছুটা দুর্ভোগ পোহাতে হচ্ছে।  

ব্যাটারি চালিত অটোরিকশাচালক আবুল হোসেন বাংলানিউজকে বলেন, ঘন কুয়াশার কারণে সকালে ও রাতে গাড়ি চালাতে খুব সমস্যায় পড়তে হচ্ছে। পরিবারে মুখের দিকে চেয়ে জীবনের ঝুঁকি নিয়ে আমাদের রাস্তায় নামতে হচ্ছে।

আমেনা বেগম নামে এক নারী শ্রমিক বাংলানিউজকে বলেন, আমি চা বাগানে কাজ করি। প্রতিদিন সকাল ৬টায় কাজের উদ্দেশ্যে বাড়ি থেকে বের হই। কিন্তু ঘন কুয়াশা ও শীতের কারণে সময় মতো কাজে যেতে পারছি না। এতে করে অনেক দুর্ভোগে পড়তে হচ্ছে।  

একই কথা জানান আমিরুল ইসলাম নামে আরেক শ্রমিক। তিনি বলেন, গরম কাপড়ের অভাবে অনেক কষ্টে দিন অতিবাহিত করতে হচ্ছে। যদি সরকারি বা বেসরকারি ভাবে আমাদের পাশে দাঁড়ায় তাহলে আমাদের দুর্ভোগ কিছুটা কমবে।

এদিকে সকাল থেকে শহরের বিভিন্ন রাস্তা ঘুরে দেখা যায়, সকাল ৮টা পর্যন্ত ঘন কুয়াশায় ঢেকে পড়ে জেলা শহরের চারপাশ। এসময় গুরুত্বপূর্ণ সড়কগুলোতে মানুষের পাশাপাশি বিভিন্ন যানবাহনের উপস্থিতি কম দেখা গেছে। এর মাঝে প্রয়োজনের ক্ষেত্রে কিছু মানুষকে বিভিন্ন যানবাহনের হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক রোকনুজ্জামান রোকন বাংলানিউজকে বলেন, চলতি শীত মৌসুমে তেঁতুলিয়ার সর্বনিম্ন তাপমাত্রা আজ মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকাল ৯টায় ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। যা গত সোমবার (১১ ডিসেম্বর) ছিল ১৩ দশমিক ১ ডিগ্রির ঘরে ছিল। তবে আগামীতে তাপমাত্রা আরও কমে আসার পাশাপাশি শীতের তীব্রতা বাড়বে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১০০২ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।