ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

উপকূলে তাণ্ডব চালিয়ে দুর্বল ঘূর্ণিঝড় ‌‘হামুন’ এখন গভীর নিম্নচাপ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
উপকূলে তাণ্ডব চালিয়ে দুর্বল ঘূর্ণিঝড় ‌‘হামুন’ এখন গভীর নিম্নচাপ

ঢাকা: অতি প্রবল ঘূর্ণিঝড় ‘হামুন’ সাধারণ ঘূর্ণিঝড় হিসেবে উপকূল অতিক্রম করেছে। এতে শক্তি হারিয়ে ঝড়টি স্থল গভীর নিম্নচাপ আকারে অবস্থান করছে।

আবহাওয়া অফিস মঙ্গলবার (২৪ অক্টোবর) দিনগত রাত সোয়া একটার দিকে এমন তথ্য জানিয়েছে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানfন, উত্তরপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘হামুন’ উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে রাত ১টায় উপকূল অতিক্রম করেছে এবং দুর্বল হয়ে সাতকানিয়া, চট্টগ্রামে স্থল গভীর নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি স্থলভাগের অভ্যন্তরে আরও অগ্রসর ও বৃষ্টি ঝরিয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে। চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরে সাত নম্বর বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে তিন নম্বর (পুনঃ) তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোতে পাঁচ নম্বর বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে তিন নম্বর (পুনঃ) তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।  

ঘূর্ণিঝড়ের শঙ্কা কেটে যাওয়ায় আবহাওয়া অফিস আর বিশেষ বিজ্ঞপ্তি দেবে না বলে জানিয়েছে।

বাংলাদেশ সময়: ০১৩০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।