ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১, ২৫ রবিউস সানি ১৪৪৩

বইমেলা

আলমগীর নিষাদের ‘মোকসেদুল বাংলা’ একটি প্রতিরোধী বয়ান 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, মার্চ ৩১, ২০২১
আলমগীর নিষাদের ‘মোকসেদুল বাংলা’ একটি প্রতিরোধী বয়ান 

সিরাজগঞ্জ: এবারের বই মেলায় প্রকাশিত হয়েছে সাংবাদিক ও কবি আলমগীর নিষাদের কবিতার বই ‘মোকসেদুল বাংলা’। আদর্শ প্রকাশনী থেকে বইটি প্রকাশিত হয়েছে যার প্রচ্ছদ এঁকেছেন রাজীব দত্ত।

বইটির দাম ১০০ টাকা। মেলার প্রথম দিন থেকেই বইটি পাওয়া যাচ্ছে। ইতোমধ্যে বইটি রকমারি বেস্ট সেলারের তালিকাতেও স্থান পেয়েছে।  

আলমগীর নিষাদের ‘মোকসেদুল বাংলা’ হয়ে উঠেছে একটি প্রতিরোধী বয়ান বা কাউন্টার ডিসকোর্স। এই বয়ান ধর্ম, বিপ্লব, জনতা, প্রতিরোধ, নিম্নবর্গকে নিয়ে আসতে চায় রাজনীতির কেন্দ্রে। শেষতক এই বই বাংলার রাজনৈতিক ও ঐতিহাসিক পরিভ্রমণের কাব্যরূপ। নতুন মনজিলের খোঁজে আলমগীর নিষাদের ‘মোকসেদুল বাংলা’ কবিতার বইটি বাংলার আপন পথের অনুসন্ধানের এক অনবদ্য আখ্যান।  

শনিবার (২৭ মার্চ) দুপুরে নিজের কাব্যগ্রন্থ ‘মোকসেদুল বাংলা’ সম্পর্কে বলতে গিয়ে কবি আলমগীর নিষাদ বাংলানিউজকে বলেন, বাংলার নতুন মনজিল ও মকসুদের কথা ভাবছেন তিনি, যা এখনও অস্পষ্ট, কিন্তু সমাজ ও সংস্কৃতির ভেতরে ভেতরে অঙ্কুরোদ্গমের অপেক্ষায় বিদ্যমান। ঔপনিবেশিকতা, জাতীয়তাবাদ, সেক্যুলারিজম, উচ্চ সংস্কৃতির রাজনৈতিক ও সাংস্কৃতিক বাতাবরণ বাঙালির যে মহাবয়ান তৈরি করেছে, সেই মহাবয়ানের খাদ ও সীমানাগুলো শনাক্ত করার চেষ্টা করেছেন তিনি।
 
আলমগীর নিষাদ আরও বলেন, কবিতা নিয়ে আমার হীনমন্যতা প্রবল, অন্যদিকে কবিতার সজ্ঞাও আমার কাছে কেবল বাক্য-প্রকৌশল নয়। পাঠক বইটি পড়ছে জেনে ভালো লাগছে। বইটি পাওয়া যাচ্ছে বইমেলায় আদর্শের স্টল (৩৮, ৩৯, ৪০, ৪১) ও রকমারিসহ বিভিন্ন অনলাইন মাধ্যমেও।

সাংবাদিক আলমগীর নিষাদ রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। এরপর তিনি সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নেন। বর্তমানে তিনি ইনডিপেন্ডেন্ট টিভির বার্তা বিভাগে কর্মরত রয়েছেন। আলমগীর নিষাদের প্রথম কবিতার বই ‘জোছনার ওহি’ প্রকাশিত হয় ২০০৪ সালে কলকাতা বইমেলায়। দ্বিতীয় বই জোছনার ওহি ও অন্য কবিতা একুশে বইমেলায় প্রকাশিত হয় ২০১৪ সালে।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, মার্চ ৩১, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa