ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

বইমেলা

বইমেলায় আলম খোরশেদের নতুন ৩ বই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
বইমেলায় আলম খোরশেদের নতুন ৩ বই

গ্রন্থমেলা প্রাঙ্গণ থেকে: অনুবাদ সাহিত্যের সুপরিচিত নাম আলম খোরশেদ। বিশেষ করে লাতিন আমেরিকার সাহিত্যের সঙ্গে তার নামটি ওতপ্রোতভাবে জড়িত। এবারের অমর একুশে বইমেলায় গুণী এই অনুবাদকের তিনটি নতুন বই এসেছে।

আলম খোরশেদের ‘নৈঃশব্দ্যের নামগান : লাতিন আমেরিকার কবিতা’ শিরোনামের বইটি এসেছে কথাপ্রকাশ থেকে। লাতিন সাহিত্যের প্রতিনিধিত্বশীল ২০ জন কবির কবিতা অনুবাদ করেছেন তিনি এ বইয়ে।

তার ‘তরজমাগুচ্ছ : বিশ্ব সাহিত্য, সাহিত্যের বিশ্ব’ বইটি এসেছে পাঠক সমাবেশ থেকে। বিগত কয়েক বছর তার অনূদিত লাতিন আমেরিকার সাহিত্যিকদের কবিতা, গল্প, প্রবন্ধ, সাক্ষাৎকার ও চিঠিপত্র বইটিতে সংকলিত হয়েছে। মূলত অগ্রন্থিত লেখাগুলোকে এতে গ্রন্থিত করেছেন তিনি।

‘নারীবিশ্বের গল্প : মানবীমঙ্গল’ বইটি এসেছে পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে। সেখানে বিশ্বের সেরা ১৫ নারী লেখকের নারী বিষয়ক গল্পের অনুবাদ রয়েছে।

অনুবাদক আলম খোরশেদের জন্ম ১৯৬০ সালের ২১ সেপ্টেম্বর, কুমিল্লায়। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে যন্ত্রপ্রকৌশলে ডিগ্রিধারী আলম খোরশেদ নিজের প্রতিষ্ঠিত শিল্পসংস্কৃতি বিষয়ক প্রতিষ্ঠান ‘বিস্তার : চিটাগং আর্টস কমপ্লেক্স’ পরিচালনা করছেন। এগুলো বাদে তার আরও ২০টিরও বেশি বই প্রকাশ হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
ডিএন/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa