ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

বইমেলা

‘বরফের ছুরি’ নিয়ে বইমেলায় মাসুমুল আলম

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২০
‘বরফের ছুরি’ নিয়ে বইমেলায় মাসুমুল আলম

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ পেয়েছে কথাসাহিত্যিক মাসুমুল আলমের তৃতীয় গল্পের বই ‘বরফের ছুরি’। বইটিতে মোট গল্প আছে ১২টি। 

বইটি মেলায় এনেছে প্রকাশনা সংস্থা ‘উড়কি’। প্রচ্ছদ করেছেন মোশারফ খোকন।

মেলায় উড়কির ২২১ নম্বর স্টলে ২৫ শতাংশ ছাড়ে বইটি মিলছে ১১০ টাকায়।  

এ গল্পের বই প্রসঙ্গে জানতে চাইলে লেখক মাসুমুল আলম বলেন, ছোট ছোট মোট ১২টি গল্প নিয়ে ‘বরফের ছুরি’। একেক গল্প তো আসলে একেকরকম। তারপরও বেশিরভাগ গল্পেই গল্প বলার চেয়ে সচেতনভাবে গল্পটাকে বিক্ষিপ্ত করে দেওয়া হয়েছে। পড়ার পর একটা স্টোরি লাইন হয়তো টানা যাবে। বইটির এসব খর্ব রচনায় প্রতিফলিত হয়েছে সম্পর্ক আর না হয়ে ওঠা সম্পর্কের যাপনপ্রণালী। এর সাথে মিলেমিশে আছে যৌনতা আর পলিটিক্যাল টেক্সটের সমান্তরাল অবস্থান।  

নিরীক্ষাধর্মী এ গল্পগ্রন্থ প্রকাশের অনুভূতি জানতে চাইলে লেখক বলেন, এটা আমার তৃতীয় গল্পগ্রন্থ। প্রকাশ হওয়া পর্যন্ত একটা ভালো লাগার বোধও কাজ করে। কিন্তু প্রকাশের পরপর অস্বস্তি লাগতে থাকে। জিনিশটা এখন বাজারে উঠে গেছে। আর নিজেকে সর্বস্বান্ত লাগে, যা প্রথম প্রকাশিত বইয়ের পুরো বিপরীত অনুভূতি।

এর আগে মাসুমুল আলমের প্রকাশিত বইগুলোর মধ্যে আছে গল্পগ্রন্থ: নামপুরুষ ও অন্যান্য, দর্শনীর বিনিময়ে; উপন্যাস: মৌন ধারাপাত, র‍্যাম্প, বার-বি-কিউ ও কানাগলির হুলো ও আরব্যরজনীর ঘোড়া; 
অনূদিত ফিলিস্তিনি উপন্যাস: ঘাসান কানাফানির মেন ইন দ্য সান এবং গদ্যগ্রন্থ: কথাপরিধি:২২ পয়েন্ট বোল্ড ও অন্যান্য।  

মাসুমুল আলমের জন্ম ১৯৭৫ সালের ৩ জানুয়ারি। বর্তমানে তিনি তথ্য মন্ত্রণালয়ের বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইন্সটিটিউটে কর্মরত।  

বাংলাদেশ সময়: ১০১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২০  
এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa