ঢাকা, সোমবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

ঝড়-বৃষ্টি সামলে ভিন্নচিত্র বইমেলায়

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৮
ঝড়-বৃষ্টি সামলে ভিন্নচিত্র বইমেলায় মেলায় শেষ মুহূর্তের কেনাকাটায় ব্যস্ত পাঠক/ছবি: বাংলানিউজ

অমর একুশে গ্রন্থমেলা থেকে: একেবারেই শেষ দিকে অমর একুশে গ্রন্থমেলা। রোববার (২৫ ফেব্রুয়ারি) মধ্যরাতের বজ্রসহ ঝড়ো বৃষ্টি কিছুটা চিন্তায় ফেলেছিল প্রকাশক-পাঠকদের। শঙ্কা দেখা দিয়েছিল ব্যাপক ক্ষয়-ক্ষতির। তবে দিনের আলো ফোটার সঙ্গে সঙ্গেই মেলার জন্য মেলে ভালো খবর। ২৬তম দিনে এসে তাই ভিড় কম থাকলেও বিক্রিবাট্টায় খুশি প্রকাশকরা।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) মেলা ঘুরে দেখা যায়, পাঠক-বিক্রেতা সবাই ব্যস্ত। পাঠক পছন্দের বই কিনতে ছুটছেন মেলায়।

বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান- দু’পাশেই পাঠকদের ভিড় লক্ষণীয়। মেলায় আসা পাঠকদের প্রায় সবার হাতেই দেখা যায় নতুন বইয়ের একাধিক প্যাকেট।

এদিন বিকেল ৩টা থেকেই মেলায় আসতে শুরু করেন বইপ্রেমীরা। বই কিনেছেন লিস্ট ধরে ধরে। গতরাতের ঝড়-বৃষ্টি মেলার তেমন ক্ষয়-ক্ষতি না করায় নির্দিষ্ট সময়েই পসরা সাজিয়ে বসেছিলেন প্রকাশকরা। তাই মেলার শুরু থেকেই বিক্রিতে মন বসাতে পেরেছেন প্রায় সব স্টলের বিক্রয়কর্মীরা।

বইমেলায় ভিড় কম থাকলেও বিক্রি বেশিধানমন্ডি থেকে দুই বাচ্চাকে নিয়ে মেলায় এসেছেন চাকরিজীবী রুবিনা হক। মেলা কেমন লাগছে, বই কিনেছেন কিনা জানতে চাইলে বলেন, এমনিতে ভালোই লাগছে, বাচ্চাদের জন্য দুটো বই কিনেছি। আরো কিছু বই লিস্ট করা আছে, সেগুলো ঘুরে ঘুরে কিনবো।

প্রতিবার বইমেলার শেষ দিকে পাঠকের ভিড় বাড়তে থাকে। ভিড়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে বই বিক্রি। এবারের বইমেলাতেও সেই ধারাবাহিকতা আছে বলে জানিয়েছেন বিভিন্ন প্রকাশনীর প্রকাশক।

প্রকাশনা সংস্থা ঐতিহ্য’র বিক্রয়কর্মী আমজাদ হোসেন বলেন, কয়েকদিন আগেও যে পরিমাণ ভিড় ছিল, সে তুলনায় বিক্রি ছিল কম। আজ দু'দিন মেলার চিত্র একটু ভিন্ন। এখন মেলায় ভিড় নেই সত্য, তবে যারা আসছেন তারা বই কিনছেন।

ইত্যাদি প্রকাশনীর স্বত্বাধিকারী আদিত্য অন্তর বলেন, অন্যবারের তুলনায় মেলায় এবার বিক্রি কম। তবে শেষ দিকে একটু বিক্রি বেড়েছে। মেলায় যে পরিমাণে মানুষ আসে তার ২৫ শতাংশ মানুষ যদি বই কিনতো তাহলে প্রকাশকরা বই সরবরাহ করতে পারতেন না।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৮
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa