ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বইমেলা

বইমেলায় শান্তনু চৌধুরীর ৩ বই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৮
বইমেলায় শান্তনু চৌধুরীর ৩ বই শান্তনু চৌধুরীর বইয়ের প্রচ্ছদ। ছবি- সংগৃহীত

ঢাকা: এবার অমর একুশে গ্রন্থমেলায় এসেছে শান্তনু চৌধুরীর তিনটি বই।

বইগুলো হলো- ‘টেলিভিশন সাংবাদিকতা: সংবাদ ও সম্পাদনা’, ‘সূর্যোদয়ের আগে’ এবং ‘রসিকা’।

‘টেলিভিশন সাংবাদিকতা, সংবাদ ও সম্পাদনা’ বইটি প্রকাশ করেছে উৎস প্রকাশন।

পাওয়া যাবে ৯ নাম্বার প্যাভিলিয়নে। দাম ২৪০ টাকা। এ বইয়ের প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর।  

প্রেম ও প্রেমহীনতার উপন্যাস ‘রসিকা’ প্রকাশ করেছে পার্ল পাবলিকেশন্স। পাওয়া যাবে প্যাভিলিয়ন নাম্বার ছয়ে। দাম ২৫০ টাকা। প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি।  

মুক্তিযুদ্ধের বাস্তব ঘটনা নিয়ে উপন্যাস ‘সূর্যোদয়ের আগে’ প্রকাশ করেছে বেহুলা বাংলা। ১৭৩ ও ১৭৪ নাম্বার স্টলে তা পাওয়া যাচ্ছে। দাম ১৬৪ টাকা। প্রচ্ছদ আবু হাসান।

টেলিভিশন সাংবাদিকতা: সংবাদ ও সম্পাদনা
বর্তমান প্রেক্ষাপটে টেলিভিশন সাংবাদিকতা একটি সাহসী ও আলোচিত পেশা। তরুণ-তরুণীরা নিজেকে মেলে ধরবার জন্য ঝুঁকছেন এ পেশায়। প্রকৃতপক্ষে সাংবাদিকতা তাত্ত্বিক নয়, ব্যবহারিক জ্ঞান। যারা শুরুতে টিভি সাংবাদিকতায় আসতে চান তাদের সহযোগিতার জন্য নিজের অভিজ্ঞতা থেকে এ বইটি লিখেছেন শান্তনু চৌধুরী। এতে চেষ্টা করা হয়েছে তাত্ত্বিক আলোচনার বদলে বাস্তবে যা হয় তা তুলে ধরতে।

রসিকা
ম্লেচ্ছ জীবন থেকে উঠে আসা রসিকা একটু ভালোভাবে বাঁচার আশায় জীবনকে সাজাতে চায়। ওর পাশে এসে দাঁড়ায় এক পথিক। জীবনের অমৃতের সন্ধান দেন যিনি। কিন্তু জীবন কি ওকে সহজে ছাড় দেয়? ওর চলার পথের প্রতিটা বাঁকে বাঁকে অপেক্ষা করে চমক।

সূর্যোদয়ের আগে
যুদ্ধ বদলে দেয় সময়কে। বদলে দেয় মানুষকে। যাপিত জীবনে ঘটে ছন্দপতন। ক্ষুধার তাড়নায় মায়ের কোলে মরছে শিশু। পথে পথে লাশের সারি। ছিঁড়ে-কুঁড়ে খাচ্ছে শকুন।  

পাকিস্তানি সেনাদের পৈশাচিক উল্লাসের কাছে হার মানে মানবতা। খুনেরও রয়েছে ভয়ংকর রূপ। ছেলের রক্তে স্নান করানো হয়েছে মা’কে। সন্তানের সামনে হয়েছেন ধর্ষিতা। জীবন বাঁচাতে বোনকে তুলে দিতে হয়েছে জানোয়ারের হাতে। ‘গণিমতের মাল’ হিসেবে তরুণীদের শরীর নিয়ে ছিনিমিনি খেলেছে পাক হায়েনারা।  

কেউ কেউ শরণার্থী হয়ে ছেড়েছেন দেশ। কেউ ফিরেছেন। কেউ ফিরতে চেয়েও পারেননি। এসব নিয়েই মুক্তিযুদ্ধ ভিত্তিক উপন্যাস ‘সূর্যোদয়ের আগে’।

শান্তনু চৌধুরী
মানুষের গভীরে ডুব দিয়ে সত্যিকারের মানুষটিকে খুঁজে ফেরেন শান্তনু চৌধুরী। ভালোবাসা যেন চিরহরিৎ বনের সোনার হরিণ, এ কথা তিনি বিশ্বাস করেন। আর বিশ্বাস করেন বলেই লিখে চলেছেন প্রেম আর প্রেমহীনতার গল্প। গল্প দিয়েই তিনি মানুষের বিস্ময়, স্মৃতিকাতরতা, আকুলতা, স্বপ্ন আর স্বপ্নভঙ্গের কথা বলেন।  

চট্টগ্রামের সাতকানিয়া উত্তর ঢেমশা গ্রামে জন্ম নেওয়া শান্তনু চৌধুরী প্রাতিষ্ঠানিক পাঠ শেষ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে। সাংবাদিকতা পেশায় পার করেছেন এক যুগেরও বেশি। তার বর্তমান ব্যস্ততা টেলিভিশনের অন্দরমহলে।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।