ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

প্রথম দিনে মেলেনি নতুন বইয়ের তালিকা

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৮
প্রথম দিনে মেলেনি নতুন বইয়ের তালিকা গ্রন্থমেলায় দর্শনার্থীরা/ছবি: ডিএইচ বাদল

ঢাকা: একুশের গ্রন্থমেলা বিদেশি কবি-লেখকদের অংশগ্রহণে এখন আন্তর্জাতিক মাত্রা লাভ করে। সারা বিশ্বের মানুষ এখন ভাষা-সাহিত্য-সংস্কৃতির জন্য বাংলাদেশের মানুষের আত্মদান সম্পর্কে অবগত। সাহিত্য সংস্কৃতির বিশাল এ মেলা শুরু হয়েছে বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি)।

মেলার প্রথম দিনে অনেকগুলো স্টল প্রস্তুত না হওয়ায় বই আসেনি অনেকেরই। তারপরও মেলা জাগ্রত রাখতে পসরা বসাতেও কম যাননি প্রকাশকরা।

এনেছেন নামকরা লেখকদের বইয়ের পাশাপাশি তরুণ ও নবীন লেখকদের বইও।

বৃহস্পতিবার মেলার প্রথম দিনে তথ্যকেন্দ্র উন্মুক্ত না হওয়ায় একাডেমির সমন্বয় ও জনসংযোগ উপবিভাগ থেকে প্রথম দিনে প্রকাশিত নতুন বইয়ের সঠিক সংখ্যা জানা যায়নি। তবে বিভিন্ন স্টল ঘুরে বেশ কিছু নতুন বইয়ের খোঁজ মিলেছে।

নতুন এ বইগুলোর মধ্যে রয়েছে কথা প্রকাশ থেকে যতীন সরকারের ‘মুক্তিযুদ্ধের চড়াই উৎরাই’, ইমতিয়ার শামীমের ‘কাল অকাল’, ইত্যাদি গ্রন্থপ্রকাশ থেকে বেরুনো হাসান আজিজুল হকের ‘আমার ইলিয়াস’,  ঐতিহ্য থেকে আসা নূরুল আনোয়ারের ‘মেজর জেনারেল মঞ্জুর হত্যাকাণ্ড: দুর্যোধনটি কে?’, তাম্রলিপি থেকে বেরিয়েছে বুলবুল সারওয়ারের ‘মহাভারতের পথে: এক’, মুহম্মদ জাফর ইকবালের ‘সাইক্লোন’ গুলতেকিন খানের ‘চৌকাঠ’।

আরো রয়েছে আহসান হাবীবের ‘সত্যি অ্যাডভেঞ্চার’, অবসর থেকে এসেছে হুমায়ূন আহমেদের ‘সেরা সাত মুক্তিযুদ্ধের উপন্যাস’, কাকলী প্রকাশনী এনেছে সুমন্ত আসলামের ‘তুমি আছো তাই’, অনিন্দ্য এনেছে আহমদ রফিকের ‘কবিতার বিভিন্ন ভাষা’, প্রথমা থেকে বেরিয়েছে সিরাজুল ইসলাম চৌধুরীর ‘পিতার হুকুম’।

রয়েছে মোহাম্মদ গোলাম রব্বানীর ‘বাংলাদেশ-ভারত ছিটমহল: অবরুদ্ধ ৬৮ বছর’, আগামী থেকে এসেছে হাসনাত আবদুল হাইয়ের ‘সময় অসময়’ এবং অনন্যা থেকে বেরিয়েছে ইমদাদুল হক মিলনের ‘একটি রহস্য উপন্যাস’।

মেলায় নতুন বই আনা প্রসঙ্গে অন্য প্রকাশনীর প্রকাশক মাযহারুল ইসলাম বাংলানিউজকে বলেন, প্রথম দিনেই মেলায় অনেক নতুন বই এসেছে। এখনো কাজ চলছে। অনেক প্রকাশনী আগামী কয়েকদিনের মধ্যেই তাদের বইগুলো মেলায় নিয়ে আসতে পারবেন বলে আশা করছি।


শুক্রবারের অনুষ্ঠান সূচি: 
২ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার দ্বিতীয় দিন। সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার মেলা চলবে বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায়  গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে শহীদ নূতনচন্দ্র সিংহ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন সজিব কুমার ঘোষ। আলোচনায় অংশ নেবেন মহীবুল আজিজ, প্রফুল্লচন্দ্র সিংহ এবং রাশেদ রউফ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আবদুল মান্নান। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।  

এছাড়া বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত গ্রন্থমেলায় শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৮
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।