ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

বইমেলা

মেলায় আলী ইমামের 'শতাব্দীর ফুল'

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৭
মেলায় আলী ইমামের 'শতাব্দীর ফুল' প্রয়াত সৈয়দ আলী ইমামের কাব্যগ্রন্থ 'শতাব্দীর ফুল'র মোড়ক উন্মোচন করা হয়। ছবি: জি এম মুজিবুর

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে প্রকাশিত হলো প্রয়াত সৈয়দ আলী ইমামের কাব্যগ্রন্থ 'শতাব্দীর ফুল'। বইটির মোড়ক উন্মোচন করেন তার ছোট ভাই সৈয়দ হাসান ইমাম।

রোববার (১২ ফেব্রুয়ারি) বিকেলে মেলার সোহরাওয়ার্দী উদ্যান চত্বরে মোড়ক উন্মোচন মঞ্চে হাসান ইমাম কবিতার বইটির মোড়ক উন্মোচন করেন।  

মঞ্চে আলী ইমামের সহধর্মিনী হাসিনা ইমাম, ছেলে তন্ময়, নৃত্যশিল্পী লায়লা হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সময় হাসান ইমাম বলেন, পশ্চিমবঙ্গে ছোটবেলা থেকেই বড় ভাই লেখালেখি করতেন। তখন অনেক পত্রিকায় তার লেখা ছাপাও হয়েছে। কাজের চাপে পরে তিনি আর লেখেননি। লেখার কথা বললে বলতেন লেখাতো আসে না। ভাই বলতেন কবিতা নাকি মানুষের ওপর ভর করে।  

তিনি বলেন, দীর্ঘ ৬০ বছর পর তিনি লেখা শুরু করে তিন বছরে তিনটি বই প্রকাশ করেন। দু'টি বই তিনি নিজে প্রকাশ করেছেন। গত পয়লা নভেম্বর তিনি মারা যাওয়ায় এবারের বইটি তাকে ছাড়া প্রকাশ করতে হচ্ছে।

এরপর মোড়ক উন্মোচন করা হয় কথা সাহিত্যিক সৈয়দ মঞ্জুরুল ইসলামের একাত্তর ও অন্যান্য গল্প। বইটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ। এ সময় আরও উপস্থিত ছিলেন কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলন।

এসময় মঞ্জুরুল ইসলাম বলেন, সাহিত্যে গতি বলতে কিছু নেই। জীবন যেভাবে প্রবাহিত হয়। সাহিত্যও সেভাবেই প্রবাহিত হয়। বর্তমানে মোবাইল, ফেসবুক এসে সাহিত্যচর্চা ভিন্ন হয়ে গেছে। গতবারের চেয়ে নিরাপত্তা ব্যবস্থা ভালো।  

পাঠকদের উদ্দেশে তিনি বলেন, বেশি বেশি বই পড়ুন। বইকে ছেড়ে যাবেন না।

এসময় কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলন সৈয়দ মঞ্জুরুল ইসলামের লেখার প্রশংসা করেন।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৭
এমএইচকে/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।