ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আশ্বিন ১৪৩০, ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১৩ রবিউল আউয়াল ১৪৪৫

বইমেলা

মেলায় সুলভ মূল্যে নজরুল সাহিত্যকর্ম

সৈয়দ ইফতেখার আলম, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৬
মেলায় সুলভ মূল্যে নজরুল সাহিত্যকর্ম ছবি: দীপু মালাকার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা থেকে: শুধু বইমেলা নয়, মেলার পরে বাইরেও পাওয়া যায় ‘নজরুলসমগ্র’, তবে এ সময়ে পাঠকের আগ্রহ বেশি থাকে। আর এ জন্যই বছরের অন্য সময়ের তুলনায় বেশি বিক্রি হয়।



বাংলানিউজকে কথাগুলো বলছিলেন অমর একুশে গ্রন্থমেলার বাংলা একাডেমি অংশে নজরুল ইনস্টিটিউট স্টলের ব্যবস্থাপক মো. গোলাম ফারুক।

তিনি জানালেন, মোট আটখণ্ডে নজরুল সাহিত্যকর্মকে একত্রিত করে নজরুলসমগ্র করা হয়েছে। যার মূল ২ হাজার ৫শ’, কমিশনে তা আসে ১৮৭৫ টাকা।

যার মধ্যে রয়েছে, কবিতাসমগ্র, উপন্যাসসমগ্র, ছোটগল্পসমগ্র, প্রবন্ধসমগ্র, নাট্যসমগ্র, সংগীতসমগ্র, পত্রাবলি ও কাব্য অনুবাদ।

ব্যবস্থাপক জানালেন, কেউ ইচ্ছে করলে ভেঙে ভেঙেও যে কোনো খণ্ড নিতে পারবেন। সেক্ষেত্রে ২৫ শতাংশ কমিশনে আলাদা দাম আসবে।

জানা যায়, মেলায় নজরুল ইনস্টিটিউটের অন্যতম বিক্রির মধ্যে রয়েছে এই সমগ্র। তবে খণ্ডাকারে কবিতা, ছোটগল্প ও উপন্যাস বিক্রির হার খানিক বেশি।

এদিকে, বাংলা একাডেমিও আলাদাভাবে বিক্রি করছে ‘নজরুল রচনাবলি’। তাদের খণ্ড সংখ্যা ১২টি।

কবি আবদুল কাদেরের সম্পাদনায় পর্যায়ক্রমে ১৯৬৬, ১৯৬৭, ১৯৭০, ১৯৭৭ এবং ১৯৮৪ সালে নজরুল রচনাবলির প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম খণ্ড প্রকাশিত হয়।

পরে ১৯৮৪ সালের ডিসেম্বরে বাংলা একাডেমি নজরুল রচনাবলির দ্বিতীয়ার্ধ প্রকাশ করে। প্রথমে একাডেমি থেকে দু’টি সংকলন প্রকাশ পায় পরে জন্মশতবার্ষিকীর সংকলন/তৃতীয় সংস্করণ প্রকাশিত হয়। যার প্রধান সম্পাদক ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম। পরে তা ১২ খণ্ডে পূর্ণাঙ্গ রূপ পায়।

বিষয়টি নিয়ে কথা হয় অধ্যাপক রফিকুল ইসলামের সঙ্গে। তিনি বাংলানিউজকে বলেন, নজরুল ইনস্টিটিউট ও বাংলা একাডেমি দু’টি প্রতিষ্ঠান দুইভাবে করেছে, তবে বিষয়বস্তু একই। বইয়ের গঠন বাদে, এমনি কোনো পার্থক্য নেই। নজরুল ইনস্টিটিউট যা করেছে গল্প কবিতা ধরে ধরে আলাদা বইতে। আর বাংলা একাডেমি করেছে সংযুক্ত নজরুল ১২টি বইয়ে ক্রম অনুযায়ী।  

বাংলা একাডেমির লাইন অপারেটর আবদুর রাজ্জাক বাংলানিউজকে বলেন, আলাদা ১২টি খণ্ড/বইয়ে আমাদের রচনাবলি বিক্রি হচ্ছে। একটি বইয়ের সঙ্গে পরের বইটি ক্রম রয়েছে। মূল দাম ২৫৮০, ৩০ শতাংশ কমিশনে যা ১৮০৬ টাকা।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৬
আইএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa