ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

বইমেলা

জব্বার আল নাঈমের দ্বিতীয় কবিতার বই ‘বিরুদ্ধে প্রচ্ছদের পেখম’

সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৬
জব্বার আল নাঈমের দ্বিতীয় কবিতার বই ‘বিরুদ্ধে প্রচ্ছদের পেখম’

বইমেলা থেকে: জব্বার আল নাঈমের দ্বিতীয় কবিতার বই ‘বিরুদ্ধ প্রচ্ছদের পেখম’ প্রকাশিত হয়েছে বইমেলায়। প্রকাশক বিভাস প্রকাশনী।

সোহরাওয়ার্দী উদ্যান অংশে বিভাসের ৩৪১-৩৪২ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। বিনিময় মূল্য ১২০ টাকা।

বইটির বিষয়ে জানতে চাইলে জব্বার বলেন, সমসাময়িক চিন্তা থেকেই বইটি লেখা হয়েছে। তবে, নিজের বই নিয়ে নিজে বলাটা বেশ কঠিন বলে কিছুই বলতে চাচ্ছি না।

প্রথম বইটি থেকে এ বইয়ের পার্থক্য কী? জানতে চাইলে তিনি বলেন, বইয়ের পার্থক্য তো থাকবেই। একই লেখা লিখলে পরের বই করার প্রয়োজন ছিল না। তবে, এটি বলতে পারি প্রথম বই ‘তাড়া খাওয়া মাছের জীবন’ বইয়ের সাথে এর মিল খুঁজে পাওয়া যাবে না।

জানালেন, বইটিতে বহুবছর আগের কিছু কবিতা ও গতবছর লেখা কিছু কবিতা রয়েছে। আর বই প্রকাশের জন্য বইমেলার সময়টিকেই বেছে নিলেন কেন এমন প্রশ্নের জবাবে নাঈমের বক্তব্য, বেশ কয়েক বছর ধরে ফেব্রুয়ারি মাস কেন্দ্র করেই আমাদের লেখক-প্রকাশকরা বই প্রকাশ করে থাকে। আবার পাঠকরাও এই মেলার অপেক্ষায় থাকেন। অনেক মানুষের মিলনস্থল বলে মনে হচ্ছে তাড়াতাড়ি বইটি পাঠকের হাতে পৌঁছাবে।

তবে তিনি মনে করেন, মেলাকেন্দ্রিক না হওয়াটা ভালো। মেলায় পাঠক মননশীল বই পছন্দ করে কিনতে পারেন না। বইটি হাতে নিয়ে উল্টে পাল্টে দেখার সুযোগ থাকে খুব কম। এজন্য বছরের অন্য সময়ই ভালো। আর বছরের অন্য সময়ে প্রকাশিত ভালো ও মানসম্মত বই নিয়ে মেলাটি সুন্দরভাবে আয়োজন করা যায়।

চার ফর্মার এ বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী চারু পিন্টু। প্রচ্ছদের পেখম-সহ ঘরে বসে বইমেলার যেকোনো বই পেতে ভিজিট করুন রকমারি.কম-এ। অথবা কল করুন ১৬২৯৭ নম্বরে।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৬
টিকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa