ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

বইমেলা

বইমেলায় রাজিবের 'অত:পর রোবট'

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৬
বইমেলায় রাজিবের 'অত:পর রোবট'

ঢাকা: অমর একুশে বইমেলায় ব্রিটেন প্রবাসী তরুণ লেখক, সাংবাদিক ও সফটওয়্যার ইঞ্জিনিয়ার রাজীব হাসানের নতুন উপন্যাস ‘অত:পর রোবট’ প্রকাশিত হয়েছে।

আগামির বিশ্বে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে যেভাবে নিরাপত্তা ব্যবস্থা, শিক্ষা, ব্যবসা-বানিজ্য, স্বাস্থ্যসেবা, যানবাহনসহ মহাবিশ্বের বিভিন্ন গ্রহে রোবটদের পদচারণা নিয়েই রচিত হয়েছে বৈজ্ঞানিক কল্পকাহিনী নির্ভর এ উপন্যাসটি।



ইট পাথরের বদ্ধ নগরিতে বেড়ে উঠেছে ইন্দ্রাণী। ধনী বাবার আদুরে দুলালী হয়েও তার জীবনটা অন্য আর দশটা সাধারণ মেয়ের মতোই। কিন্তু তার বড়ভাই সাফার জীবন সম্পূর্ণই বোনের বিপরীত। ধনাঢ্য ব্যবসায়ী বাবা মেয়েকে উচ্চশিক্ষায় শিক্ষিত করতে বিশ্ববিদ্যালয়ে উঠতেই পাঠিয়ে দেন লন্ডনে। সেখানেই পরিচয় অমিতের সঙ্গে। কিছুদিন যেতেই ইন্দ্রাণীর সঙ্গে পরিচয় হয় সুইজারল্যান্ড থেকে লন্ডনে পড়তে যাওয়া আরও এক তরুণের, যার জীবন সীমাবদ্ধ গণিত, রোবটিক্স আর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের গবেষণার মধ্যে।

সেই বন্ধুর সুবাদে পরিচয় হয় কৃত্রিম বুদ্ধিমত্তায় পরিচালিত তাদেরই নির্মিত এক রোবটের সঙ্গে। চলার পথের নানা হাসি-কান্না, সুখ-দুঃখ শেয়ার করতে থাকে তারা। আর এভাবেই নানা ঘটনাপ্রবাহে এগিয়ে যেতে থাকে উপন্যাসটির গল্প।
 
বইটি প্রকাশ করেছে পত্র প্রকাশনী। পাওয়া যাচ্ছে বইমেলা প্রাঙ্গণে প্রকাশনীটির ১২৭-১২৮ নাম্বার স্টলে।

বাংলাদেশ সময়: ০০৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa