ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

বইমেলা

মেলায় হাসান শান্তনুর ‘সাংবাদিক বঙ্গবন্ধু’

বইমেলা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৬
মেলায় হাসান শান্তনুর ‘সাংবাদিক বঙ্গবন্ধু’

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় এসেছে সাংবাদিক হাসান শান্তনুর লেখা বই ‘সাংবাদিক বঙ্গবন্ধু’। বইটি প্রকাশ করেছে প্রকৃতি প্রকাশনী।



লেখক হাসান শান্তনু জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিপীড়িত-শোষিতদের অধিকার আদায়, পূর্ব পাকিস্তানের স্বায়ত্তশাসন বা সবশেষে মুক্তিযুদ্ধ পর্যন্ত নানাভাবে পত্রিকা প্রকাশ এবং সাংবাদিকতার সঙ্গে জড়িত ছিলেন। কখনও মালিক, কখনও সাংবাদিক, কখনও পূর্ব পাকিস্তান প্রতিনিধি, কখনও পরিবেশক, কখনও উৎসাহদাতা, সাহসের বাতিঘর, উদ্যোক্তা, প্রেরণা, আদর্শ ও অভিভাবক ছিলেন তিনি। তার জীবনের বর্ণাঢ্য এসব দিক অনেক পাঠকের কাছে অনাবিষ্কৃত।

কেমন ছিল বঙ্গবন্ধুর সাংবাদিক জীবন? কী ছিল তার সাংবাদিকতার দর্শন? পাকিস্তানিরা প্রকাশনা বন্ধ করে দিলেও তিনি কেন একটার পর এক পত্রিকা প্রকাশ করিয়েছিলেন ঘনিষ্ঠজনদের দিয়ে? এসব পত্রিকার নীতিমালা, আদর্শ কেমন ছিল? যিনি একটা পর্যায়ে হবেন রাষ্ট্রপিতা, তিনি একদিন পত্রিকা বিক্রির কাজও করেন! মুজিব ছাড়া আর কোনো দেশের রাষ্ট্রপিতার জীবনে এ দিকটার খোঁজ মেলে? এসব প্রশ্নের উত্তরও আছে ‘সাংবাদিক বঙ্গবন্ধু’ বইটিতে।

বইটির তথ্যমতে, তৎকালীন পূর্ব পাকিস্তানে প্রকাশিত ইত্তেহাদ, মিল্লাত, ইত্তেফাক, নতুন দিন, স্বদেশ ইত্যাদি পত্রিকা বঙ্গবন্ধুর গণমাধ্যমপ্রেম বা উজ্জ্বল সাংবাদিক জীবনের নানা ঘটনার সাক্ষী, যা মুজিবের বর্ণময় জীবনের আরেকটা গুরুত্বপূর্ণ দিক, বাঙালির ইতিহাসের বিশেষ অধ্যায়। গণমাধ্যমের ইতিহাসের জন্যও যা গৌরবদীপ্ত।

বইটি উৎসর্গ করা হয়েছে বঙ্গবন্ধুকন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। এর দাম ১৯৫ টাকা । বইমেলায় প্রকৃতি প্রকাশনীর স্টল নম্বর- ২০৪।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৬
এডিএ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa