ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

প্রকাশকরা জহির হাসানের বই করেন না, তিনিও যান না

বইমেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৬
প্রকাশকরা জহির হাসানের বই করেন না, তিনিও যান না

বইমেলা থেকে: বইমেলায় জহির হাসানের নতুন কবিতার বই ‘আয়না বিষয়ে মুখবন্ধ’ বেরিয়েছে তারই প্রতিষ্ঠিত ‘বেড়াল প্রকাশনা’ থেকে। এটি তার ষষ্ঠ কবিতার বই।

তবে তিনি জানান, দু’টি ‘অ-কবিতার’ বইসহ তার মোট বইয়ের সংখ্যা আটটি।

বইয়ের প্রচ্ছদও করেছেন নিজেই। ১০৪ পৃষ্ঠার বইটির দাম রেখেছেন ২০০ টাকা।
 
নিজের সকল বই প্রকাশ করেছেন নিজেরই প্রতিষ্ঠা করা বেড়াল প্রকাশনা থেকে। নিজের বই নিজে করা প্রসঙ্গে তিনি ব্যাখ্যা দেন, ‘আমার বই কেউ করে না। আমিও কারো কাছে যাই না। আর যেহেতু কবিতার বই, তাই কাউকে প্রকাশ করতে বলতে লজ্জা লাগে’।

বেড়াল প্রকাশনা কোনো বাণিজ্যিক প্রকাশনা প্রতিষ্ঠান নয়। এখান থেকে মূলত জহির হাসানের বইগুলোই বের হয়।
 
‘আয়না বিষয়ে মুখবন্ধ’ বইটি সম্পর্কে তিনি বলেন, এ কবিতাগুলো গত দুই বছরে লেখা কবিতা। গত শীতে ও এই শীতের প্রথম দিকের কিছু লেখা মিলিয়ে প্রায় ১০০ কবিতা নিয়ে বইটি প্রকাশ করেছি। গরিব মানুষের ছেলের পুরনো দিন কতো রঙ-বেরঙের হতে পারে, তার সন্ধান বোধহয় এ বইতে পাওয়া যাবে। শুধু তাই নয়, কবিতাগুলোয় মায়ার জগৎ কিভাবে একজনের মনোজগৎকে বিকল করে রাখে তার সন্ধানও পাওয়া যাবে। এ হলো সামান্য ইশারা’।

পাঠকদের প্রতি আহ্বান জানিয়ে জহির হাসান বলেন, আগ্রহী কেউ থাকলে পড়তে পারেন।
 
আগের বইগুলো থেকে এ বইয়ের পার্থক্য কী?- এ প্রশ্নের উত্তরে বললেন, আগের বই থেকে এটার অনেক পার্থক্য। নতুন কিছু দৃশ্য-রসের সঙ্গে জড়িত হয়ে কবিতাগুলোতে যোগ হয়েছে আমার নতুন কিছু ভাবনা’।
 
বই প্রকাশের জন্য বইমেলার সময়টিকেই বেছে নিলেন কেন? জহির হাসানের উত্তর- ‘বইমেলা একটা উপলক্ষ। বইমেলাতে বই প্রকাশের আনন্দ তো আছেই’!
 
আয়না বিষয়ে মুখবন্ধ বইটি মেলার বাংলা একাডেমি প্রাঙ্গণ অংশের লিটল ম্যাগাজিন চত্বরে ‘প্রান্তস্বর’-এর স্টলে পাওয়া যাচ্ছে।
 
বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৬
টিকে/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।