ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বইমেলা

বঙ্কিমকে নিয়ে বিধান মিত্রের প্রবন্ধের বই

বইমেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৬
বঙ্কিমকে নিয়ে বিধান মিত্রের প্রবন্ধের বই

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে বিধান মিত্রের প্রবন্ধের বই ‘চিন্তাবিদ বঙ্কিমচন্দ্র: প্রবন্ধের আলোকে’। গদ্যশিল্পী বঙ্কিমচন্দ্র সম্পর্কে এটি একটি পূর্ণাঙ্গ গ্রন্থ।

গবেষণাগ্রন্থ হলেও লেখকের স্মার্ট গদ্যশৈলীর জন্য বঙ্কিম সম্পর্কে আগ্রহী যেকোনো শ্রেণির পাঠক প্রাবন্ধিক বঙ্কিম চন্দ্রের চিন্তার জগতে সহজেই প্রবেশ করতে পারবেন।
 
লেখক জানান, বেশিরভাগ প্রবন্ধই বিভিন্ন দৈনিক পত্রিকা, লিটলম্যাগ ও অনলাইন পোর্টালে প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা রুক্কু শাহ ক্রিয়েটিভ পাবলিশার্স। মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে ২২৩ নম্বর স্টলে বইটি পাওয়া যাবে। ১৬৮ পৃষ্ঠার বইটির মূল্য ২৫০ টাকা।
 
বঙ্কিম সম্পর্কেই কেন লিখতে গেলেন? জানতে চাইলে বিধান মিত্র বলেন, গত দু’বছর ধরে এ বিষয়টি নিয়ে পড়েছি ও লিখেছি। আমি যেভাবে উনিশ শতকের এই চিন্তানায়ককে বুঝেছি কিংবা পাঠ করেছি, তাই লিখেছি। সবাই বঙ্কিমের উপন্যাস নিয়ে কাজ করেন। আমি চিন্তক ও দার্শনিক বঙ্কিমকে আবিষ্কার করার চেষ্টা করেছি। একজন লেখকের চিন্তার জগতে পৌঁছাতে না পারলে সেই লেখককে কখনোই বোঝা যায় না। আমার লেখায় আমি বলতে চেয়েছি যে, সময় ও সমাজই বঙ্কিমকে জন্ম দিয়েছে, আবার বঙ্কিমও সে সময় ও সমাজকে নেতৃত্ব দিয়েছেন। যুগপুরুষ তিনি। বাঙালির আধুনিকতার সাঁকোটা তো তিনিই বেঁধেছেন।
 
গ্রন্থটির ভূমিকা লিখতে গিয়ে লেখক, অধ্যাপক যতীন সরকার  মন্তব্য করেছেন, ‘বঙ্কিমচন্দ্রের প্রবন্ধ-সাহিত্যের বিভিন্ন দিক নিয়ে ইতোপূর্বে অনেকেই আলোচনা করেছেন বটে, কিন্তু তার সবগুলো প্রবন্ধের বইয়ের সঠিক বিচার-বিশ্লেষণ কেউ করেছেন কি-না, আমার জানা নেই। এ ব্যাপারে, অন্তত আমাদের এই বাংলাদেশে বিধান মিত্রই পথিকৃৎ।
 
বইটির প্রচ্ছদ করেছেন সুমন চারু পিন্টু। বিধান মিত্রের ‘চিন্তাবিদ বঙ্কিমচন্দ্র: প্রবন্ধের আলোকে’সহ ঘরে বসে বইমেলার যেকোনো বই পেতে ভিজিট করুন rokomari.com-এ। অথবা ডায়াল করুন 16297 নম্বরে।
 
বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৬
টিকে/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।