ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

বইমেলা

বইমেলায় শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৪
বইমেলায় শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেলা প্রাঙ্গণ থেকে: অমর একুশে গ্রন্থমেলার সপ্তম দিন বাংলা একাডেমি প্রাঙ্গণে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। মহান ভাষা আন্দোলনের স্মৃতিকে স্মরণ করে প্রতি বছরের মতো এবারও বাংলা একাডেমি এ প্রতিযোগিতার আয়োজন করে।



সকালে বাংলা একাডেমি প্রাঙ্গণে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান ও চিত্র সমালোচক ড. নজরুল ইসলাম।

সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় তিনটি বিভাগে প্রতিযোগীরা অংশ নেন।

ক-শাখায় ৮ বছর বয়স পর্যন্ত প্রতিযোগীরা কেন্দ্রীয় শহীদ মিনার, ৮ বছর এক দিন থেকে ১২ বছর বয়স পর্যন্ত প্রতিযোগীরা মহান জাতীয় সংসদ ভবন এবং ১২ বছর এক দিন থেকে ১৫ বছর বয়স পর্যন্ত প্রতিযোগীরা ড. মুহাম্মদ শহীদুল্লাহ’র চিত্র আঁকেন।

এবারের প্রতিযোগিতায় প্রায় এক হাজার শিশু-কিশোর অংশ নিয়েছেন করেছে বলে বাংলা একাডেমরি পক্ষ থেকে জানানো হয়েছে। এছাড়া প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সবাইকে বাংলা একাডেমির পক্ষ থেকে স্মারক উপহার হিসেবে একটি করে বই দেওয়া হয়েছে।

অংশ নেওয়া শিশু-কিশোরদের অভিভাবকরা বাংলা একাডেমির পক্ষ থেকে এ প্রতিযোগিতার আয়োজনকে সাধুবাদ জানিয়েছেন।

৩য় শ্রেণীর ছাত্র আন্নাফি আহমেদ ফারদিনের অভিভাবক মাফরোজা ইয়াসমিন বাংলানিউজকে বলেন, শিশু-কিশোরদের জন্য এই চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজনের ফলে ফেব্রুয়ারি মাসে বাচ্চারা বাংলা একাডেমির আয়োজন সম্পর্কে জানতে পারে। একই সঙ্গে তারা ৫২’র ভাষা আন্দোলনের তাৎপর্যও বুঝতে পারে।

আরেকজন প্রতিযোগী আফরিনা জাহিন জয়িতার অভিভাবক কাজী জাহিদুল হক বাংলানিউজকে বলেন, যারা এ প্রতিযোগিতায় অংশ নিয়েছে তাদের সবাই বড় হয়ে চিত্রশিল্পী হবে না। তবে এর মাধ্যমে তাদের মাঝে শিল্পীবোধ তৈরি হয়। যারা অংশ নেয় তাদের সবাইকে বাংলা একাডেমির পক্ষ থেকে স্মারক উপহার দেওয়া হয়। এতে শিশুরা আরও উৎসাহী হয়। বাংলা একাডেমির এ প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য আমার বাচ্চা সারা বছর ধরে অপেক্ষা করে।

প্রতিযোগিতার ফলাফল আগামী ১৭ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৮টায় বাংলা একাডেমির প্রেস ভবনের দেয়ালের বোর্ডে টাঙিয়ে দেওয়া হবে বলেও বাংলা একাডেমির পক্ষ থেকে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa