ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

বইমেলা

বইমেলায় নওশাদ জামিলের কবিতাগ্রন্থ ‘কফিনে কাঠগোলাপ’

তানিম কবির, বিভাগীয় সম্পাদক, শিল্প-সাহিত্য | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৪
বইমেলায় নওশাদ জামিলের কবিতাগ্রন্থ ‘কফিনে কাঠগোলাপ’

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলায় ঐতিহ্য থেকে প্রকাশিত হয়েছে নওশাদ জামিলের দ্বিতীয় কবিতাগ্রন্থ ‘কফিনে কাঠগোলাপ’।

একই প্রকাশনী থেকে ২০১১ সালের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছিল তার প্রথম কবিতাগ্রন্থ ‘তীর্থতল’।



মেলার ঐতিহ্যের স্টলে (নম্বর: ৩৬৮-৩৬৯-৩৭০) পাওয়া যাবে বইটি। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

‘কফিনে কাঠগোলাপ’ সম্পর্কে জানতে চাইলে কবি বলেন, তিন বছর বিরতি দিয়ে প্রকাশিত হলো বইটি। কবিতার বই বের হওয়াটা অনেক আনন্দের। তবে এবারের আনন্দ মিয়ম্রাণ। কেননা, এ বইটি আমার মা দেখে যেতে পারেননি। তার স্মৃতির প্রতিই আমার এই শ্রদ্ধাঞ্জলি। মা যেখানেই আছেন, দূর থেকে দেখছেন আমাকে। দেখছেন আমার বইটিও।

চলতি শতকের প্রথম দশকে আবির্ভূত এ কবি জাতীয় দৈনিকের সাময়িকীগুলোতে প্রচুর লিখলেও লেখালেখির ভিত্তি তার তৈরি হয়, মূলত ছোটকাগজে। কবিতাগ্রন্থ ছাড়াও ইতোমধ্যে তার সম্পাদনায় প্রকাশিত হয়েছে ‘কহন কথা: সেলিম আল দীনের নির্বাচিত সাক্ষাৎকার’, ‘রুদ্র তোমার দারুণ দীপ্তি’ শিরোনামের দুটি বই ও পত্রিকা।

‘তীর্থতল’ কাব্যগ্রন্থের জন্য ভারতের পশ্চিমবঙ্গ থেকে পান ‘আদম সম্মাননা পুরস্কার-২০১২’। এ ছাড়াও অনুসন্ধানী সাংবাদিকতায় তিনি পান ‘ইউনেস্কো-বাংলাদেশ জার্নালিজম অ্যাওয়ার্ড ২০১২’।

নওশাদ জামিল পেশায় সাংবাদিক। সাংবাদিকতার শুরুতে কাজ করেন দৈনিক প্রথম আলোতে। এখন কাজ করছেন দৈনিক কালের কণ্ঠের বার্তা বিভাগে।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa