ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

বইমেলা

মেলায় এখন বই কেনার লগন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
মেলায় এখন বই কেনার লগন ছবি: ডিএইচ বাদল

ঢাকা: শেষ সপ্তাহে গড়িয়েছে বইমেলা। ঘোরাফেরা, সেলফি তোলার সময় পেরিয়ে এখন মেলায় বই কিনবার বেলা।

পরিবারের সদস্যরা মিলে আসছেন বই কিনতে। দুপুরে কিছুটা ফাঁকা থাকলেও বিকেল থেকেই মানুষের ঢল নেমেছিল বইমেলায়।

আর মাত্র কয়েক দিন আছে মেলার। তাই কেউ আর দেরি করছেন না পছন্দের বইটি সংগ্রহ করতে। সবার হাতে হাতে বই। স্টলে বইপ্রেমিকদের ভিড়। বই কিনে সবাই হাসিমুখে বাড়ি ফিরছেন। মা-বাবা ছেলে-মেয়েদের নিয়ে ঘুরে ঘুরে কিনেছেন বই। কেউ কেউ ছবি তুলছেন মেলায় আসা প্রিয় লেখকের সঙ্গে, নিচ্ছেন অটোগ্রাফ। ছবি তুলছেন বাংলা একাডেমি চত্বরে ভাষা শহীদদের প্রতিকৃতির সামনে দাঁড়িয়ে।

বন্ধুদের নিয়ে সারা দিন ধরে মেলা প্রাঙ্গণ ঘুরে আড্ডা দিয়ে কাটালেন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। প্রকাশকরাও শেষবারের মতো নতুন প্রকাশনা আর শেষ হয়ে যাওয়া বইয়ের নতুন মুদ্রণ নিয়ে দৌড়ঝাঁপ দিচ্ছেন। শেষ সপ্তাহে এসে নতুন নতুন বই আসছে স্টলগুলোতে।

য়ারোয়া বুক কর্নারে এসেছে নির্মলেন্দু গুণের ‘কথামৃত’ গ্রন্থটি। তার ছোট ছোট কবিতার পঙিক্ত, টুকরো টুকরো ভাবনা উঠে এসেছে বইটিতে। ক্রিয়েটিভ ঢাকা প্রকাশনী থেকে এসেছে সাকিরা পারভীনের কাব্যগ্রন্থ ‘তুমি সেই অভিজ্ঞান’। এমনি সব প্রকাশনীতেই এখনো আসছে নতুন নতুন বই।

আকাশ প্রকাশনীর প্রকাশক আলমগীর সিকদার লোটন জানালেন, শেষ বেলাতেও তার প্রকাশনী থেকে বই আসছে। মেলার শেষ দিন পর্যন্ত বই আসবে বলে জানালেন তিনি।

মেলায় এখন ঢাকার বাইরের পাঠকরাও আছেন। কুমিল্লা থেকে বইমেলায় এসেছিলেন শিক্ষক আতাউর রহমান। তিনি বলেন, চমৎকার ব্যাপার হচ্ছে দিনে দিনেই কুমিল্লা থেকে এসে আবার ফেরত যাওয়া যায়। সকালে রওয়ানা দিয়ে দুপুরে ঢাকা এসেছি শুধু বইমেলা থেকে কিছু নতুন বই সংগ্রহ করার জন্য। সিরাজুল ইসলাম চৌধুরী, বদরুদ্দীন উমরসহ আরও কয়েকজন লেখকের বই সংগ্রহ করেছি। রাতেই আবার কুমিল্লা ফিরে যাব।

বইমেলায় বেশির ভাগ প্রকাশনা থেকে নতুন প্রায় সব বই চলে এসেছে। পাঠক কোন বই কিনবেন তার হিসাবটাও এখন মোটামুটি ঠিক। তাই এখন বই কেনার ধুম পড়েছে। মেলায় বৃহস্পতিবার যারা এসেছেন তাদের বেশির ভাগই ক্রেতা। খুব বেশি মানুষ এসেছিলেন তা বলার সুযোগ নেই। তবে যারা এসেছেন তাদের হাতে হাতে বই ছিল।

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।