ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

বইমেলা

বই পড়ার মাধ্যমে মানুষের কল্পনা জগৎ প্রশস্ত হয়: পলক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
বই পড়ার মাধ্যমে মানুষের কল্পনা জগৎ প্রশস্ত হয়: পলক

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন বই পড়ার মাধ্যমে মানুষের কল্পনা জগৎ প্রশস্ত হয়। এছাড়া ভবিষ্যৎ তরুণ প্রজন্মকে অসাম্প্রদায়িক, প্রগতিশীল প্রজন্ম হিসেবে গড়ে তুলতে সাহিত্য ও সংস্কৃতি চর্চার কোনো বিকল্প নেই।

বুধবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে অমর একুশে বইমেলায় এশরার লতিফ এর ইতিহাস-আশ্রিত ডকুফিকশন নক্ষত্র-নুপুর বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

এসময় প্রতিমন্ত্রী প্রযুক্তির মাধ্যমে সময় কাটানোর অনেক মাধ্যম বা সুযোগ থাকলেও বই পড়ার জন্য সবার প্রতি আহ্বান জানান। বিদেশি ভাষা বা সংস্কৃতির আগ্রাসন থেকে প্রযুক্তি ব্যবহারকারীদের প্রভাবিত না হওয়ার পরামর্শ দেন।

তিনি বলেন, বাংলা দিয়ে আমরা যেন বিশ্বের প্রযুক্তিকে প্রভাবিত করতে পারি সেজন্য ‘প্রযুক্তির উন্নয়ন, বাংলার বিশ্বায়ন’ স্লোগান নিয়ে আইসিটি বিভাগ থেকে ১৬টি সফটওয়্যার বা টুলস তৈরি করা হচ্ছে। যাতে বাংলাকে প্রযুক্তি সমৃদ্ধ করা যায় এবং আমরা বিদেশি ভাষা ও সংস্কৃতির আগ্রাসনে যেন প্রভাবিত না হই।

অনুষ্ঠানে এসময় আরও উপস্থিত ছিলেন- উপন্যাসটির লেখক এশরার লতিফ ও অন্য প্রকাশনীর কর্ণধার মাজহারুল ইসলাম।

বাংলাদেশ সময়: ০৭৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
এইচএমএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।