ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

শ্রাবণে’র বই-আড্ডায় নিউএজ সম্পাদক নুরুল কবির

এম জে ফেরদৌস ও মহিউদ্দিন মাহমুদ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১২
শ্রাবণে’র বই-আড্ডায় নিউএজ সম্পাদক নুরুল কবির

ঢাকা: বইমেলায় শ্রাবণ আয়োজিত ৩০ মিনিটের প্রতিদিনের বই আড্ডায় `বিক্ষোভ সংকলন জরুরি অবস্থায় বিশ্ববিদ্যালয় ২০০৭’ বইটি নিয়ে আলোচনা করতে এসেছিলেন ইঙরেজি দৈনিক নিউএজ’র সম্পাদক নুরুল কবির, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রেহনুমা আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গীতিআরা নাসরিন ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ বিভাগের শিক্ষক দুলাল চন্দ্র বিশ্বাস।

বইটি সম্পাদনা করেছেন উদিসা ইসলাম।



আলোচনার শুরুতে নুরুল কবির বলেন ‘এই বইটি একটি বিশেষ গুরুত্বপূর্ণ বই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সামরিক শাসনের শ্বাসরুদ্ধকর পরিস্থিতিতে যে বীরত্বব্যঞ্জক আন্দোলন গড়ে তুলেছিল তার ডকুমেন্টেশন খুবই জরুরি। উদিসা ইসলাম সেই গুরুত্বপূর্ণ কাজটি করেছেন। তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে যে আন্দোলন দানা বাঁধে তা যে তুচ্ছ ঘটনা নয়, তুচ্ছ ঘটনাও কত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে সেটা ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই আন্দোলন প্রমাণ করেছে। সামরিক বাহিনী এই ছাত্র বিক্ষোভকে তুচ্ছ তাচ্ছিল্য করে উড়িয়ে দিতে চেয়েছিল। এই বই প্রকাশের মধ্য দিয়ে পরবর্তী প্রজন্মের কাছে তৎকালীন ছাত্রবিক্ষোভ গুরুত্বপূর্ণ হয়ে থাকবে। ’

রেহনুমা আহমেদ বলেন, গণতন্ত্রের জন্য লড়াই করা আমাদের দায়িত্ব। এটা কোন ত্যাগের বিষয় নয়। নারীরা সেই আন্দোলনে অগ্রনী ভুমিকা পালন করেছিল। সামরিক ও ডিজিএফআইয়ের বিরুদ্ধে এই আন্দোলনে নারীর ভূমিকা সহযোগীর ভূমিকা হিসেবে ছিল না। তারা আন্দোলনের অন্যতম প্রাণশক্তি আকারেই সক্রিয় ছিল। ’

গীতিআরা নাসরিন বলেন,‘আমরা যতটা কথা বলি ততটা লিখি না, আমরা যে আন্দোলন সংগ্রাম সামরিক স্বৈরাচারের বিরুদ্ধে করেছিলাম তার ডকুমেন্টেশন নাই।   যতগুলো আন্দোলন হয় তার প্রত্যেকটির ডকুমেন্টশন থাকা জরুরি। জরুরি অবস্থার সময়ে ছাত্র বিক্ষোভর সময় শিক্ষার্থীদের উচিত প্রতিদিনের ডায়েরি লিখে রাখা। না হলে ইতিহাস থেকে অনেক গুরুত্বপূর্ণ আন্দোলনের স্মারক হারিয়ে যায়।

বাংলাদেশ সময়: ২০৫৫ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।