ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

সতীর্থ শিল্পকর্ম প্রদর্শনী চলছে সফিউদ্দীন শিল্পালয়ে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
সতীর্থ শিল্পকর্ম প্রদর্শনী চলছে সফিউদ্দীন শিল্পালয়ে

ঢাকা: সতীর্থ শিরোনামে পঞ্চ আঁকিয়ের দলীয় শিল্পকর্ম প্রদর্শনী চলছে রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত সফিউদ্দীন শিল্পালয়ে। ৭ মার্চ থেকে শুরু হওয়া এ চিত্র প্রদর্শনী ১২ মার্চ পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

১৯৭২ ব্যাচে পাশ করা ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার ছবিগুলোর দলীয় আয়োজনের শিল্পীরা হলেন আলফা বেগম, জ্যোৎস্না মাহবুবা, নাজলী লায়লা মনসুর, সাঈদা কামাল ও সুরাইয়া চৌধুরী।

প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানবাধিকার কর্মী হামিদা হোসেন, বিশেষ অতিথি ছিলেন মানবাধিকার কর্মী এবং শিল্পী খুশি কবির। শিল্পীময় আয়োজনে সভাপতিত্ব করেন বরেণ্য চিত্রশিল্পী আবুল বারক আলভি। শিল্পীর ভাষায়, নানাকথনে উদ্বোধনের আনুষ্ঠানিকতা শেষে অনাবিল শান্তি-স্নিগ্ধতার বারতা ছড়িয়ে দিতে প্রজ্জালন করা হয় আলোর দ্বীপশিখার।

উদ্বোধনের আনুষ্ঠানিকতা শেষে গ্যালারিতে দেখা যায় সুশোভিত নানা ধরনের বর্ণময় শিল্পকর্ম। ১৯৬৭ এসএসসি ব্যাচের এই শিল্পীরা যখন যাপিত জীবনপথে ধীরে চলার গতিতে; তখনও তাদের চিত্রকর্মের কল্পনার রাজ্যে নানা মিশেল রঙের নান্দনিকতায় পরিপূর্ণ। প্রদর্শনীর ফ্রেমবন্দি ছবিগুলো তারই প্রমাণ। আঁকাআঁকির বিষয়বস্তু, সময়কাল খুব পেছনের নয়; সমসাময়িক। ছবিগুলো যেন বিমূর্ত আর প্রতিবাদমূখর; আবার কখনো স্বপ্ন-ভালোবাসার জীবনকথার সাক্ষী।

ভিন্নমাত্রার এই প্রদর্শনীতে পাঁচ সহপাঠীর আঁকা ৫০টি ছবি শোভা পাচ্ছে। এই ছবিগুলো বেশির ভাগই করোনাকালে আঁকা। পেশাদার ও সংসারের কর্মময় জীবন দ্বৈরথের ফাঁকে ফাঁকে তারা এঁকেছেন নানা ধাঁচের নান বিষয়বস্তুর ছবি। এ বিষয়ে অন্যতম আয়োজক জ্যোস্না মাহবুবা জানিয়েছেন, শুধু করোনার সময় আমরা প্রদর্শনীর আয়োজন করতে পারিনি। এছাড়া আমাদের এই আয়োজন প্রায় নিয়মিতই হয়ে থাকে। আমাদের মধ্যে নাজলী লায়লা মনসুর পেশাদার চারুশিল্প। চট্টগ্রাম চারুকলায় আঁকাআঁকির পাঠ দিচ্ছেন। অন্য পেশার থাকার পরও আমরা বাকি চারজন তুলি-কলম তুলে রাখিনি। বরং সময় পেলেই মন-হৃদয়ের ভালোলাগার ছবি এঁকেছি।

তিনি আরও বলেন, আয়োজনের মধ্যে নারী দিবসকে অন্যভাবে যাপনের প্রয়াস হিসেবে আমাদের কেউ কেউ নারীদের নিয়ে বিশেষ ছবি উপস্থাপন করেছি। ছবিতে নারীদের প্রতিবাদের ভাষা জানিয়েছি। আমাদের ১১ জনের একটি সামাজিক যোগাযোগের গ্রুপ আছে। এবার আমরা পাঁচজন ছবি নিয়ে দলীয় প্রদর্শনীর আয়োজন করছি। আমাদের ছবিগুলো আমাদের জীবনের এক একটি ভাবনাচিত্র।

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।