ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বই মেলা ধুলোর দখলে: সাহিত্যিক ইকবাল হাসান

এম জে ফেরদৌস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১২

ঢাকা: বইমেলা তখন পুরোমাত্রায় জমজমাট। সন্ধ্যাও ঘনিয়ে আসছে।

এরই মধ্যে বইমেলার মিডিয়া সেন্টারে এসে হাজির হন কবি-কথাসাহিত্যিক ইকবাল হাসান। বাংলানিউজের সাথে তার কথা হয় বইমেলার ব্যবস্থাপনা ও তার লেখালেখি নিয়ে।

ইকবাল হাসান বললেন ‘আজকের বইমেলা মেলা ধ্ুলিময়। মেলাকে দখল করে ফেলেছে ধুলো। প্রতিবারের মতো এবারও ধুলিময় মেলা। কোনো সুস্থ লোক মেলায় এলে অসুস্থ হয়ে যাবে। অনেকেই বাচ্চাকাচ্চা নিয়ে এসেছিলেন কিন্তু ধুলো দেখে ফিরে গেছেন।   তবে একাডেমী কর্তৃপক্ষকে এ ব্যাপারে কার্যকর কোনো পদক্ষেপই নিতে পারছে না। এ ব্যাপারেও প্রশ্ন করা হলে কোনো জবাবও পাওয়া যায় না। ’

ধুলো প্রসঙ্গের বাইরে বইমেলা সম্পকে  জানতে চাইলে বাংলানিউজকে বলেন ‘এবারের উদ্বোধনী অনষ্ঠান গত পাঁচ বছরের মধ্যে শ্রেষ্ঠ। অধ্যাপক উইলিয়াম রাদিচে বাংলা ভাষায় অসাধারণ বক্তব্য রেখেছেন। একজন বিদেশি হয়েও বাংলা ভাষায় তার দখল সত্যিই গৌরবের। তার বক্তব্য শুনে প্রধানমন্ত্রী বলেছেন-- ‘ আপনি আমাদের ভাই। ’ এবারকার উদ্বোধনী অনুষ্ঠান সত্যি খুবই প্রাণবন্ত হয়েছে।

এরপর তার কাছে জানতে চাই আপনার  কী কী বই মেলায় এলো। ইকবাল হাসান আমাদের জানান,  দুটি বই এসেছে, আরও দুটি বই আসবে। প্রকাশক রয়েল পাবলিশার্স। এরইমধ্যে প্রকাশিত হয়েছে উপন্যাস ‘আর্কিটেক্ট’ আর গল্পগ্রন্থ ‘গল্পসমগ্র’ ।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।