ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

শিল্প-সাহিত্য

শিল্পী আবদুস সবুর এর একক চিত্র প্রদর্শনী

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১২

বেঙ্গল গ্যালারি অব্ ফাইন আর্টস্ এর আয়োজনে ৩১ জানুয়ারি থেকে পঞ্চাশের দশকের শিল্পী আবদুস সবুর (১৯৩৬-২০০৮)-এর ‘অন্বেষা’ (Quest) শীর্ষক একক চিত্রকলা প্রদর্শনী শুরু হবে।

ওই দিন  বিকেল সাড়ে ৫ টায় ধানমন্ডি বেঙ্গল শিল্পালয়ে সপ্তাহব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করবেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক।



শিল্পী আবদুস সবুর-এর জন্ম ১৯৩৬ সালে ঢাকায়। তিনি ১৯৫৫ সালে তৎকালীন ঢাকা
আর্ট ইনস্টিটিউট (বর্তমানে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের চারুকলা অনুষদ) থেকে প্রথম শ্রেণীতে প্রথম হয়ে ফাইন আর্টস্-এ স্নাতক ডিগ্রী লাভ করেন। তিনি কর্মজীবন শুরু করেন লাহোরে। সেই সময় কাজের স্বীকৃতি স্বরূপ তিনি প্রেসিডেন্ট এ্যাওয়ার্ড লাভ করেন।

আবদুস সবুর প্রখ্যাত চলচ্চিত্র-চিত্রগ্রাহক বেবী ইসলামের কাছে সিনেমা ফটোগ্রাফী শেখেন।
১৯৬২ সালে তৎকালীন এফডিসি (বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন)-তে প্রধান শিল্পনির্দেশক হিসেবে যোগদান করেন। দেশের চলচ্চিত্রে অসামান্য কৃতিত্বের জন্য বাচসাস
পুরস্কার, জহীর রায়হান চলচ্চিত্র পুরস্কার, পাঁচটি জাতীয় পুরস্কার সহ বহু সম্মাননা লাভ
করেন তিনি। আবদুস সবুর ২০০৮ সালের ৩ সেপ্টেম্বর পরলোক গমন করেন।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট অভিনেত্রী ও সংসদ সদস্য সারাহ্ কবরী।
বিশেষ অতিথি থাকবেন বরেণ্য শিল্পী সৈয়দ জাহাঙ্গীর এবং বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক ম. হামিদ।

প্রদর্শনীতে মোট চিত্রকর্মের সংখ্যা ২৯ টি। প্রদর্শনী চলবে প্রতিদিন দুপুর ১২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত। শেষ হবে আগামী ৬ ফেব্রুয়ারি।

বাংলাদেশ সময় ১২৪৪, জানুয়ারি ২৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।