ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

শিল্প-সাহিত্য

বরিশালে প্রথমবারের মতো বই বিনিময় উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, মে ১০, ২০২৪
বরিশালে প্রথমবারের মতো বই বিনিময় উৎসব

বরিশাল: জ্ঞান অর্জনের প্রধান মাধ্যম বই। তাই সেলফে নয়, বই বিনিময় করে নিজে ও অন্যকে সমৃদ্ধ করতে পারি।

এই প্রত্যয় নিয়েই বরিশালে এই প্রথমবারের মতো বই বিনিময় উৎসবের আয়োজন করেছে বই বন্ধু নামের সংগঠন।

শুক্রবার (১০ মে) সকাল সাড়ে দশটায় বরিশাল নগরের বান্দরোডস্থ জেলা শিল্পকলা একাডেমি চত্বরে এই উৎসব জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মনদীপ ঘরাই।

বই পোকা নামক একটি পেইজ থেকে এই অনুষ্ঠানের আমন্ত্রণ জানানো হয়েছিল। পাশাপাশি অনেকে বন্ধুর মাধ্যমেও অনুষ্ঠান সম্পর্কে জানতে পেয়েছে। তাই পাঠ করা বই ঘরে না রেখে নতুন কিছু জানার উদ্দেশে অনেকেই বই বিনিময় করতে এসেছেন। কেবল গল্প উপন্যাস বা কবিতার বই নয়; শিক্ষা ক্ষেত্রে সহায়ক হবে এমন বইও খুঁজতে এসেছেন কেউ কেউ।

যাতে করে সহজেই পছন্দের বই বিনিময় করতে পারে এজন্য স্বেচ্ছাসেবকরা ভিন্ন ভিন্ন টেবিলে বই সাজিয়েছেন।

সংগঠনের টিম ম্যানেজমেন্ট আরিফ হোসেন তাহসিন জানায়, তারা চায় মানুষের সময়ের মূল্যায়ন করতে। এজন্য বাস ও সেলুন পাঠাগারের পাশাপাশি এখন প্রতি বছর বই বিনিময় উৎসব আয়োজন করা হচ্ছে। যাতে করে মানুষ বই পড়তে আরও উৎসাহী হয়।

প্রধান অতিথি মনদীপ ঘরাই তার বক্তব্যে বলেন, কেবল বই মানুষের মনে দীর্ঘ দিন ছাপ রেখে যেতে পারে। এজন্য এমন উৎসব কেবল বরিশালে নয়, অন্যত্র ছড়িয়ে দিতে হবে। যাতে করে তরুণ সমাজ বইয়ের দিকে ফেরে।

উল্লেখ্য, ২০১৮ সালে এই সংগঠনের যাত্রা শুরু করে। তারা এরআগে রাজধানীতে দুইবার ও চট্টগ্রামে তিনবার এই আয়োজন করেছে।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, মে ১০, ২০২৪
এমএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।