ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

রাবিতে মঞ্চায়িত হবে নাটক ‘খৈলান পালা’

রাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, মার্চ ১২, ২০২১
রাবিতে মঞ্চায়িত হবে নাটক ‘খৈলান পালা’ খৈলান পালা

রাবি: কুশানশিল্পীদের সুখ-দুঃখকে উপজীব্য করে নির্মিত ‘খৈলান পালা’ নাটক রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মঞ্চায়িত হতে যাচ্ছে।  

রোববার (১৪ মার্চ) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছনে নাটকের প্রদর্শনী হবে।

গাইবান্ধার সারথি থিয়েটারের প্রযোজনায় আনর্তের আয়োজনে এই খৈলান পালা। জুলফিকার চঞ্চলের নির্দেশনায় ও রাবির নাট্যকলা বিভাগের অধ্যাপক রহমান রাজুর ব্যবস্থাপনায় মঞ্চায়িত হবে এ নাটক।  

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন- রিজু, রফিকুল, বীথি, ভুতু, মামুন, অনিক, তাজুল, দীগেন, সাহিদা, কেয়া, সুদাস, চঞ্চল, আতিক, শুভ, আশিক, বৃষ্টি, অঞ্জলি, চুমকি, দীপিকা, জয়, কৃষ্ণ, চিনু প্রমুখ।

নাটকের ব্যবস্থাপক রহমান রাজু বাংলানিউজকে বলেন, কুশানশিল্পী নামের এক ধরনের শিল্পী ছিলেন। যারা বিভিন্ন জায়গায় (খৈলানে) কুশান গান করে বেড়াতেন। তারা এ গান করে জীবন-যাপন করতেন। তাদের বিভিন্ন দল এখন আর নেই। তাদের বিপর্যস্ত জীবন কাহিনী ও কীভাবে তারা সামাজিকভাবে বঞ্চিত হলো সেই সব দেখানো হবে এ প্রদর্শনীতে। শিল্পীদের জীবনের ট্রাজেডি বিস্তারিত ভাবে তুলে ধরা হয়েছে এ পালায়।

প্রদর্শনীর বিষয়ে তিনি আরও বলেন, করোনা পরিস্থিতিতে যখন সারা দেশ স্থবির হয়ে পড়েছে। এ সময় আমরা সাংস্কৃতিক কর্মকাণ্ড থেকে বিচ্যুত হয়ে যাচ্ছি। তখন নিরাপদ দূরত্ব বজায় রেখে থিয়েটার চর্চার জন্য এ ধরনের আয়োজন। দীর্ঘদিন সাংস্কৃতিক বিনোদন ছাড়া মানুষ ঘরে অবস্থান করে মানসিকভাবে দুর্বল হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে উন্মুক্ত বা খোলা জায়গায় (খৈলানে) এ আয়োজন। যাতে সবাই নিরাপদ দূরত্ব বজায় রেখে বিনোদন পেতে পারেন।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, মার্চ ১২, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa