ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ ডিসেম্বর ২০২২, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

কবি শামীম রেজার সুবর্ণজয়ন্তী: সংবর্ধনা-সভা সোমবার

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, মার্চ ৭, ২০২১
কবি শামীম রেজার সুবর্ণজয়ন্তী: সংবর্ধনা-সভা সোমবার কবি শামীম রেজা

নব্বই দশকের গুরুত্বপূর্ণ কবি শামীম রেজার সুবর্ণজয়ন্তী ৮ মার্চ সোমবার।

কবির জন্মদিন উপলক্ষে সোমবার বিকেল ৪টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে সংবর্ধনা-সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

কবি শামীম রেজা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক তুলনামূলক সাহিত্য ইনস্টিটিউটের পরিচালক ও অধ্যাপক।

শামীম রেজার জন্ম ২৩ ফাল্গুন, ১৩৭৭ (৮ মার্চ, ১৯৭১) বরিশালের ঝালকাঠি জেলার বিষখালি নদীর কোলঘেঁষা থানা কাঠালিয়ার জয়খালি গ্রামে, মামাবাড়িতে। সাউদপুর ও রাজাপুর পাইলট উচ্চ বিদ্যালয়ে পড়েছেন প্রাথমিক ও মাধ্যমিক। বরিশালের বিএম কলেজে উচ্চমাধ্যমিক শেষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর। একই বিশ্ববিদ্যালয় থেকে ‘নিম্নবর্গের মানুষ: বাংলাদেশ ও পশ্চিম বাংলার কবিতা-তুলনামূলক আলোচনা’ শীর্ষক অভিসন্দর্ভের জন্য পিএইচডি অর্জন। একাদশ শ্রেণিতে পড়ার সময় লিটলম্যাগ ‘ধানসিড়ি’ সম্পাদনার দায়িত্ব নেন।

জীবিকার শুরুতে বেশ অনেকটা বছর কেটেছে কয়েকটি দৈনিক সংবাদপত্রের দায়িত্বপূর্ণ পদে। ছাত্র অবস্থায় সাহিত্য সম্পাদক হিসেবে আজকের কাগজের ‘সুবর্ণরেখা’ সম্পাদনা ও দৈনিক কালের কণ্ঠের ‘শিলালিপি’ সম্পাদনা করেছেন দীর্ঘদিন। ২০০৩ মে থেকে নভেম্বর ২০১১ পর্যন্ত ঢাকা কলেজের বাংলা বিভাগে শিক্ষকতা শেষে ডিসেম্বর ২০১১ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে যোগদান করেন। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা করেছেন ‘বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট’। এখন তিনি ইনস্টিটিউটটির পরিচালক।

‘যখন রাত্তির নাইমা আসে সুবর্ণনগরে’ কাব্যগ্রন্থের জন্য সুনীল গঙ্গোপাধ্যায় প্রবর্তিত ‘কৃত্তিবাস’ পুরস্কার লাভ করেছেন ২০০৭ সালে। লেখালেখির প্রয়োজনে গিয়েছেন ভারত, কানাডা, জার্মানি, ফ্রান্স, সুইজারল্যান্ড, ইতালি, চেক রিপাবলিক ও পর্তুগাল।

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্টা, মার্চ ০৭, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa