ঢাকা, রবিবার, ৪ মাঘ ১৪২৭, ১৭ জানুয়ারি ২০২১, ০২ জমাদিউস সানি ১৪৪২

শিল্প-সাহিত্য

১০ বছরপূর্তি

শুরু হচ্ছে রাধারমণ লোক উৎসব, আসছেন বরেণ্য শিল্পীরা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২০
শুরু হচ্ছে রাধারমণ লোক উৎসব, আসছেন বরেণ্য শিল্পীরা

ঢাকা: শুরু হতে যাচ্ছে তিন দিনব্যাপী রাধারমণ লোক উৎসব। এবার উৎসবের দশ বছরপূর্তি উপলক্ষে আয়োজিত হতে যাচ্ছে বর্ণাঢ্য আয়োজন।

তবে করোনার কারণে এবার উৎসবটি অনুষ্ঠিত হবে ভার্চুয়াল প্ল্যাটফর্মে।

আগামী ২৭, ২৮ এবং ২৯ নভেম্বর রাধারমণ সোসাইটির ভার্চুয়াল প্ল্যাটফর্ম থেকে ফেইসবুক, ইন্সট্রাগ্রাম এবং ইউটিউব লাইভের মাধ্যমে সম্প্রচারিত হবে এই উৎসব। তিন দিনব্যাপী এই উৎসবে বিশ্বের বিভিন্ন দেশ থেকে অংশ নিচ্ছেন বরেণ্য শিল্পী, মন্ত্রী, সাংসদ, বুদ্ধিজীবীরা।

এবারের উৎসবে ভারত থেকে যোগ দিচ্ছেন ভজন সম্রাট অনূপ জালটা, বাংলা গানের সব্যসাচী শিল্পী  জয়তী চক্রবর্তী, বেনারস ঘরানার শীর্ষ তবলা বাদক পণ্ডিত কুমার বোস, প্রখ্যাত ভায়োলিন বাদক কালা রমনাথ, পার্বতী দাস বাউলসহ অনেকে। প্রতিদিন ১২ ঘণ্টারও বেশি সময় ধরে চলবে লাইভ সম্প্রচার।

বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষস্থানীয় সব শিল্পীদের বিরল সব পরিবেশনা, কথা, এবং নৃত্য দিয়ে সাজানো হয়েছে এবারের উৎসব। আলোচক হিসাবে থাকবেন বাংলাদেশ সরকারের পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক, নেহরু সেন্টারের পরিচালক অমিশ ত্রিপাঠি, কাউন্সিলর আসগার খান, সাউথ এশিয়ান আর্টসের নির্বাহী প্রধান কিরঞ্জিত কর প্রমূখ।

উৎসবে প্রথমদিনের আয়োজনে থাকছে বিশ্ববিখ্যাত ভায়োলিন বাদক বিদুষী কালা রমনাথের ভায়োলিন, লোকনৃত্যশিল্পী সোনিয়া সুলতানা, সোহেল আহমেদ, নিলাঞ্জনা জুই এবং ইন্দ্রানী ঘোষ সেনের পরিবেশনা। এছাড়া শান্তিনিকেতনের রাজু দাস বাউলের সঙ্গে থাকছে প্রখ্যাত স্কটিশ সঙ্গীতশিল্পী সাইমন থাকার।

আয়োজনের অন্যান্য দুটি দিনও সাজানো হয়েছে বিশ্বের বিশেষ বিশেষ শিল্পীদের পরিবেশনার মাধ্যমে।

উৎসব নিয়ে পরচালক টি এম আহমেদ কায়সার জানিয়েছেন, এ বছর যদিও সরাসরি সাক্ষাতের উষ্ণতা পাব না কিন্তু সৌভাগক্রমে এ বছর আমরা যুক্ত করেছি সত্যিকার কিছু মহান শিল্পীদের। দর্শকেরা এবারো তিনদিনব্যাপী অনুষ্ঠান শেষ হয়ে যাবার পর খুব শূন্যতা বোধ করবেন।

উৎসবের সার্বিক সহযোগিতায় রয়েছে ব্রিটেনের শীর্ষ মার্গসঙ্গীতের সংস্থা সৌধ, লিডস সিটি কাউন্সিল, সাউথ এশিয়ান আর্টস ইউকে, গ্রন্থী এবং সংগীত ফাউন্ডেশন।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২০
এইচএমএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa