ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

চিত্রশিল্পী মনসুর উল করিম আর নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২০
চিত্রশিল্পী মনসুর উল করিম আর নেই

ঢাকা: একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মনসুর উল করিম (৭০) আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

সোমবার (৫ অক্টোবর) চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে তিনি দুই ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন রেখে গেছেন।

মনসুর উল করিমের ছেলে মাশরুর উল করিম বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। মাশরুর উল করিম বলেন, বাবা দীর্ঘদিন ধরে বিভিন্ন রোগে ভুগছিলেন। চিকিৎসাধীন অবস্থায় সোমবার বেলা সাড়ে ১১টায় তিনি রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ইন্তেকাল করেন।

তিনি আরও জানান, সোমবার বিকেলে রাজবাড়ী শহরে কাজীবাধা এলাকায় থাকা তার প্রতিষ্ঠিত ‘বুনন আর্ট স্পেস’ মরদেহ নেওয়া হবে। রাত ৮ টায় রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে নামাজে জানাজা শেষে ভবানীপুর পৌর গোরস্থানে তার দাফন সম্পন্ন হবে।

মনসুর উল করিম ১৯৫০ সালে রাজবাড়ী জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭২ সালে ঢাকা আর্ট ইনস্টিটিউট থেকে চারুকলায় স্নাতক এবং ১৯৭৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে দীর্ঘ ৪০ বছর অধ্যাপনা করেন।

সত্তরের দশকের শুরু থেকে তিনি দেশের চিত্রশিল্পে অসামান্য অবদান রেখেছেন। তার এ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার ২০০৯ সালে তাকে একুশে পদকে ভূষিত করে।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২০
ডিএন/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa