ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

তাবিক'র লাইভ আড্ডায় সোমবার আসছেন কবি সুজিত দাস 

অলোক সরকার, কলকাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৬ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২০
তাবিক'র লাইভ আড্ডায় সোমবার আসছেন কবি সুজিত দাস  ছবি: সংগৃহীত

তাবিক পত্রিকার ফেসবুক পেজ ‘তাবিক Tabik' -এ  বিগত পাঁচ সপ্তাহ ধরে ধারাবাহিকভাবে চলে আসছে কবিদের কণ্ঠে স্বরচিত কবিতা পাঠের অনুষ্ঠান #কবিস্বর_পর্ব।  

পাশাপাশি প্রতি সোমবার ভারত সময় সন্ধ্যা ৭-৩০ মিনিটে এবং বাংলাদেশ সময় রাত ৮টায় বিভিন্ন আমন্ত্রিত কবিদের কবিতা যাপন, ঘাস-মাটি-শেকড়ের, শৈশব-কৈশোরের কবিতার নানা প্রেক্ষাপট, অভিঘাত নিয়ে সাজানো ব্যক্তিজীবন এবং কবিতা নিয়ে একক লাইভ অনুষ্ঠান #অনন্ত_জীবন_অনন্য_কবিতা।


 
সাপ্তাহিক এ আয়োজনে পত্রিকাটি আমন্ত্রণ জানাচ্ছে পৃথিবীর নানা প্রান্তে থাকা বাংলাভাষার কবিদের।

এরই মধ্যে এ অনুষ্ঠানের পাঁচটি পর্ব সরাসরি সম্প্রচারিত হয়েছে। আগামী সোমবার (১৭ আগস্ট) ভারত সময় সন্ধ্যা সাড়ে ৭টায় অনুষ্ঠেয় #অনন্ত_জীবন_অনন্য_কবিতার ষষ্ঠ পর্বে উপস্থিত থাকবেন কবি সুজিত দাস।

এর আগে তৃতীয় পর্বে পার্থজিৎ চন্দ, চতুর্থ পর্বে কবি রাহুল পুরকায়স্থ এবং পঞ্চম পর্বে কবি জুয়েল মাজহার উপস্থিত ছিলেন।  

সঞ্চালকমণ্ডলী, কবিসহ প্রশ্নের মাধ্যমে দেশ-বিদেশের বহু গুণীজন অনুষ্ঠানটিকে সমৃদ্ধ করে চলেছেন। এ অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে উপস্থিত ছিলেন পশ্চিম বাংলার কবি সুধীর দত্ত এবং দ্বিতীয় পর্বে উপস্থিত ছিলেন বাংলাদেশের কবি অধ্যাপক শামীম রেজা।  


পত্রিকাটি প্রকাশের সঙ্গে সঙ্গে পাঠক মহলে তুমুল হইচই পড়ে গিয়েছিল। করোনার এ দুঃসময়ে তাবিক পত্রিকা আয়োজিত অনুষ্ঠানগুলো পাঠক মহলে বিপুল জনপ্রিয়তা পেয়েছে।

আরো বড় পরিসরে সমগ্র পৃথিবীর দেশ-কাল-সীমানা অতিক্রম করে বাংলা কবিতা চর্চার মানুষের কাছে পৌঁছে দেওয়াই পত্রিকাটির উদ্দেশ্য।  

অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বে আছেন কবি মানবেন্দ্র সাহা, কবি সৌমনা দাশগুপ্ত, কবি বনানী চক্রবর্তী, ক্যামেরার আড়ালে থেকে পর্ব গবেষণায় সহযোগিতা করছেন দীপ্তি দাস।  

সামগ্রিক পর্ব পরিকল্পনা এবং উপস্থাপনায় রয়েছেন তাবিক পত্রিকার সম্পাদক কবি অলোক সরকার।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২০
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।