ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

ফেসবুকের পাতায় মেঠো সুর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, জুন ২১, ২০২০
ফেসবুকের পাতায় মেঠো সুর

ঢাকা: বিশ্ব সংগীত দিবস রোববার (২১ জুন)। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও প্রতিবছর নানা আয়োজনে পালিত হয় দিনটি। করোনা ভাইরাসের প্রার্দুভাবের কারণে এবার ভার্চ্যুয়ালি পালিত হচ্ছে সঙ্গীতপ্রেমীদের জন্য উৎসর্গ করা দিনটি।

দিবসটি উপলক্ষে গত ১৮ জুন থেকে ২২ জুন পর্যন্ত পাঁচদিনব্যাপী ফেসবুক লাইভ অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ।

রোববার এ আয়োজনের চতুর্থ দিনে ছিলো সিলেট অঞ্চলের ভাটি গানের সুর।

সঙ্গে ছিলো ফকির লালন সাঁইয়ের গান। যা পরিবেশন করেন শিল্পী আবুবকর সিদ্দিক, নারায়ণচন্দ্র শীল, অণিমা মুক্তি গমেজ ও বিশ্বজিৎ রায়।

আবুবকর সিদ্দিক গেয়ে শোনান আমারে বানাইলে পিরীতের, হার কালা করলাম রে ও হাসন রাজা বলেও আল্লা। শিল্পী অণিমা মুক্তি গমেজ কণ্ঠে তুলে নেন লালনের সুর। গেয়ে শোনান বাড়ির কাছে আরশি নগর, এসো দয়াল আমায় পার করো এবং মানুষ ভজলে সোনার মানুষ হবি।

বিশ্বজিৎ রায় গেয়ে শোনান বিনোদিনী গো, ভবে আসা যাওয়া যে ও মন মজালে ওরে বাউলা। নারায়ণচন্দ্র শীলের কণ্ঠে গীত হয় আমার বন্ধু যদি, জন্মে যেজন পাপ ও অচেনা এক পাখি।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদের সহ-সভাপতি মাহমুদ সেলিম।  

সোমবার (২২ জুন) শিল্পী জামালউদ্দিন হাসান বান্না (সিলেট), মধুসূদন মুখোপাধ্যায় (রাজশাহী) ও বিশ্বনাথ দাস মুন্সীর (বরিশাল) কণ্ঠে বিবিধ গান পরিবেশনের মধ্য দিয়ে শেষ হবে এ আয়োজন।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, জুন ২১, ২০২০
ডিএন/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa