bangla news

মেলায় এসেছে তুহিন চৌধুরীর কবিতার বই ‘অক্‌রা’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৮ ৩:৪৯:৪০ পিএম
মেলায় এসেছে তুহিন চৌধুরীর কবিতার বই ‘অক্‌রা’

মেলায় এসেছে তুহিন চৌধুরীর কবিতার বই ‘অক্‌রা’

ঢাকা: অমর একুশে বইমেলা-২০২০-এ প্রকাশ পেয়েছে তুহিন চৌধুরীর কবিতার বই ‘অক্‌রা’। 

বইটি মেলায় এনেছে প্রকাশনা সংস্থা- অভিযান। প্রচ্ছদ করেছেন মুস্তাফিজ কারিগর। মেলায় অভিযানের ৪৮৬ নম্বর স্টলে বইটি পাওয়া যাবে। 

বইটির উপজীব্য জানতে চাইলে তুহিন চৌধুরী বলেন, এটি আমার দ্বিতীয় কবিতার বই। এর কবিতাগুলো ধারাবাহিকভাবে মানুষের জীবনের, বিশেষ করে আমাদের পরিচিত নারীর জীবনের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিত্ব করে। শুরুতে প্রেম, তারপর বিচ্ছেদ, তারপর সংসার আর তার বিষাদ, তারপর মাতৃত্ব, তারপর শৈশবের স্মৃতি হাতড়ানো, সেখানে আশ্রয় খোঁজা আর সব শেষে একার ব্যক্তিজীবন অতিক্রম করে আরও বড় পরিসরে জগতবাসীর সঙ্গে মিলে গিয়ে আরও বড় এক 'আমি'কে আবিষ্কার, তাদের কণ্ঠস্বর হয়ে ওঠা। একটা মানুষের সারা জীবনের একটা অভিযাত্রার ছবি এতে করে পাওয়া যায় বলে মনে হয়।

এর আগে চৈতন্য প্রকাশনা থেকে বের হয় তুহিন চৌধুরীর প্রথম কবিতার বই- সূর্যাস্তে আনত সূর্যমুখী। 

তুহিন চৌধুরী জন্ম সিলেটে। ১২ বছর বয়সেই বাবা-মার সঙ্গে ইংল্যান্ডে পাড়ি জমান। 'আর্লি চাইল্ডহুড'-এ স্নাতক পর্যায়ে পড়াশোনা করেছেন যুক্তরাজ্যের ইস্ট লন্ডন ইউনিভার্সিটিতে। পরে ইউনিভার্সিটি অফ সান্ডারল্যান্ড থেকে বাণিজ্য বিষয়েও স্নাতক হন।

তুহিন এর আগে দোভাষী গল্প-কথক, নাট্যকার ও অনুবাদক হিসেবে ‘হাফমুন থিয়েটার’ এবং ‘মিরাজ চিলড্রেনস থিয়েটার’-এ কর্মরত ছিলেন। তিনি সিলেট ও লন্ডনে নানা পর্যায়ে একাধিক স্কুলে শিক্ষকতার সঙ্গেও যুক্ত ছিলেন।  ‘উইভার্স ইয়ুথ ফোরাম’, ‘টাওয়ার হ্যামলেট হেলথ স্ট্রাটেজি গ্রুপ’-এ উইমেন ডেভেলপমেন্ট অফিসার হিসেবে যুক্ত থেকে তুহিন নারী অধিকার ও কল্যাণ বিষয়ে কাজ করেন। এ ছাড়াও তিনি ‘সোশ্যাল অ্যাকশন ফর হেলথ’ নামক একটি দাতব্য সংস্থার পরিচালক হিসেবে নিযুক্ত ছিলেন। তিনি লন্ডনে সাহিত্য সংগঠন 'সংহতি সাহিত্য পরিষদ'র একজন প্রতিষ্ঠাতা সদস্য ও বর্তমান সম্পাদক। 

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২০ 
এইচজে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-02-28 15:49:40