bangla news

মেলায় অদ্বিত অদ্রি অনন্তর ‘এখানে অন্ধকার একটা যোগসূত্র’ 

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৫ ৪:২৮:৪৯ পিএম
মেলায় অদ্বিত অদ্রি অনন্তর ‘এখানে অন্ধকার একটা যোগসূত্র’ 

মেলায় অদ্বিত অদ্রি অনন্তর ‘এখানে অন্ধকার একটা যোগসূত্র’ 

ঢাকা: অমর একুশে বইমেলা ২০২০-এ প্রকাশিত হয়েছে অদ্বিত অদ্রি অনন্তর দ্বিতীয় কবিতার বই ‘এখানে অন্ধকার একটা যোগসূত্র’।

বইটি প্রকাশ করছে ‘পেন্ডুলাম পাবলিশার্স’। প্রচ্ছদ করেছেন জান্নাতুল ফেরদাউস জেমীম। প্রচ্ছদের নামলিপি করেছেন নাঈমা মৌ। চার ফর্মার বইটির মেলায় পাওয়া যাচ্ছে ১১৫ টাকায়। মেলায় পেন্ডুলাম প্রকাশনীর ২৭১ নম্বর স্টলে মিলছে এ বই।

কবিতার প্রশ্নে কবির অবস্থান ও এ বইয়ের উপজীব্য জানতে চাইলে অদ্বিত অদ্রি অনন্ত বলেন, এ বইটিতে মোট ৫৭টি কবিতা আছে। এগুলো স্রেফ কবিতা। পরিস্থিতির বিবরণ। কবিতায় কোনো গভীর জীবনদর্শন ব্যক্তি সজ্ঞানে আরোপ করতে চাননি এখানে। যদি কিছু পাওয়া যায় (গভীর কোনো দর্শন) তবে তা কেবলই হাওয়া ও পরিস্থিতির ব্যক্তিগত বোঝাপড়া। ব্যক্তি এখানে নিজেকে কবি বলে মনে করেন না। কেননা কবিতা লেখে হাওয়া, লেখে স্বয়ং পরিস্থিতি। তারাইতো কবি। ব্যক্তি কেবলই মাধ্যম— হাওয়ার একটা হাত—যে হাত কেবল কলম ধরার (কিংবা টাইপ করার) পরিশ্রমটুকুর স্বীকৃতি পেতে রাজি।

‘বইটিতে ব্যক্তিগত টানাপোড়েন, সমাজের অসঙ্গতি, রাষ্ট্রের জুলুম, স্বাধীনতা, প্রেম ও ঈশ্বর—এইসবের পাশাপাশি উঠে এসেছে ব্যক্তির নিজস্ব একটি কল্পনার জগৎ— যা প্রতিনিয়ত চ্যালেঞ্জ করে পরিস্থিতিকে, স্বয়ং ব্যক্তিকে। মোট কথা— ব্যক্তি যেহেতু কবি নন, কবি হন মুহূর্ত স্বয়ং, সেহেতু ব্যক্তিগত সেইসব মুহূর্ত ও হাওয়ার সমস্ত শরীরের ভেতর ভাঁজ হয়ে শুয়ে থাকার একটা উপায় হতে পারে, এই বইটি।’

কবিতা ছাড়াও গানের সঙ্গে যুক্ত অদ্বিত অদ্রি অনন্ত। গায়ক, গীতিকার ও গিটারবাদক হিসেবে তিনি যুক্ত আছেন নিজস্ব ব্যান্ড 'একদল মানুষ'-এর সঙ্গে। ঢাকার গ্রীন ইউনিভার্সিটিতে ইংরেজি সাহিত্যে অনার্স পড়ার পাশাপাশি তিনি সাব-এডিটর পদে কর্মরত আছেন সাম্প্রতিক দেশকাল পত্রিকার সঙ্গে। 

এর আগে ২০১৯ সালের একুশে বই মেলায় আগামী প্রকাশনী থেকে বের হয় অদ্বিত অদ্রি অনন্তর প্রথম কবিতার বই- বরফে তৈরী মানুষের সিক্রেট।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২০ 
এইচজে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-02-25 16:28:49