bangla news

প্রকাশ পেয়েছে আলফ্রেড খোকনের ‘নির্বাচিত কবিতা’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৯ ২:৫৫:২০ পিএম
প্রকাশ পেয়েছে আলফ্রেড খোকনের ‘নির্বাচিত কবিতা’

প্রকাশ পেয়েছে আলফ্রেড খোকনের ‘নির্বাচিত কবিতা’

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলা-২০২০-এ প্রকাশ পেয়েছে কবি আলফ্রেড খোকনের কবিতার সংকলন ‘নির্বাচিত কবিতা’। এতে এ যাবৎ প্রকাশিত কবির ৯টি বই থেকে বাছাই কবিতা অন্তর্ভুক্ত হয়েছে।  

বইটি প্রকাশ করেছে বাতিঘরের সহযোগী প্রকাশনা সংস্থা- কবিতাভবন। এর প্রচ্ছদ করেছেন- সব্যসাচী হাজরা। মূল্য ২১৪ টাকা। বইমেলায় বাতিঘরের ৪৪৩, ৪৪৪, ৪৪৫ নম্বর স্টলে মিলছে আলফ্রেড খোকনের নির্বাচিত কবিতা বইটি। 

নির্বাচিত কবিতার বই প্রকাশের অনুভূতি জানতে চাইলে এ কবি বলেন, আমি মনে করি নির্বাচিত কবিতার বই বের করার ব্যাপারটা একটা মান্ধাতা আমলের প্রক্রিয়া। প্রকাশিত সব কবিতাই তো নির্বাচিত। আমার এখন পর্যন্ত প্রকাশিত ৯টি কবিতার বই থেকে নিয়ে যেহেতু একটি বই করতে হবে, সেখান থেকে একটি বাছাই দিতে হয়, কিছু কবিতা এর বাইরে রাখতে হবে। আসলে ৯টি বইয়ের সব কবিতা এক মলাটে আনলে সমগ্র হয়ে যাবে, তাই কিছু কবিতা বাইরে রাখা। এই বাইরে রাখার প্রক্রিয়ার নামই নির্বাচিত কবিতা। 

‘এর মানে এই নয় যে, অন্য কবিতাগুলি অনির্বাচিত। এই গ্রন্থে আমার শুরু থেকে এ পর্যন্ত একটা ধারাবাহিক পরিচয় পাওয়া যাবে। প্রথম প্রকাশকালে আমার সময়, আবেগ, মানস গঠন, ছন্দযাত্রা, বোধ, চিত্রকল্পের ধরন-ধারণ, বাক্য বিন্যাসের রূপ, প্রকাশের অনুশাসন কিংবা দুঃশাসন ইত্যাদি। কয়েকটি কবিতাকে নির্বাচনে রাখা হয়েছে যা প্রকাশিত কিন্তু অগ্রন্থিত। এখানকার প্রত্যেকটি গ্রন্থে আমার ধারাবাহিক কাব্যযাত্রার ব্যকরণ ধরা যাবে অনায়াসে। সে অর্থে, এই গ্রন্থ কবির এক অসমাপ্ত আত্মজীবনীও বটে।’

কবিতার ব্যাপারে নিজের অবস্থান জানাতে বললে আলফ্রেড খোকন বলেন, মানুষের অভিজ্ঞতা এবং ভাষার জগতে প্রচুর কল্পিত সংস্থান অনুসরণ করে একটি কবিতার প্রাণভূমি নির্মিত হয়। তার উপরে যেমন থাকতে পারে খোলা আকাশ, আবার আকাশের বন্দি দশাও। তৃতীয় বিশের সঙ্গে প্রথম বিশ্বের বিরোধী অংশই কবিতা। আবার মানব-মানবীর মধ্যকার বিরোধ- যা অতৃপ্তিতে রচিত, তার মধ্যও যেমন কবিতার জন্ম, তেমনি কবিতার মৃত্যুও নিহিত। কবিতা নিশ্চিতভাবে এবং আন্তরিকতার সাথে অতীত-বর্তমান-ভবিষ্যৎ, রাজনীতি-সমাজনীতি-অর্থনীতি, মেরামতহীন, ভেঙে যাওয়া, ব্যক্ত কিংবা অব্যক্ত বোধের সাথে আমাদেরকে সংযুক্ত করে। 

‘প্রাচুর্যের ডাইনিং টেবিলে বসে কফি খাওয়ার মতো কোনো বিলাসিতা, আর যাই হোক কবিতা নয়। বর্বর, অসভ্য মানবসমাজের সভ্য-উত্তরণে, প্রগতিশীল সমাজ নিরূপণে, মানবতার স্বাধীন চর্চা ও সৃজনশীলতার সংগ্রামে, তার কাছে সবচেয়ে প্রয়োজনীয় এবং আকর্ষণীয় ক্ষেত্র কবিতা।’ 

আলফ্রেড খোকনের প্রকাশিত বইগুলোর মধ্যে আছে কবিতার বই: উড়ে যাচ্ছো মেঘ (১৯৯৯), সম্ভাব্য রোদ্দুরে (২০০১), ফালগুনের ঘটনাবলী (২০০৬), মধু বৃক্ষ প্রতারণা বিষ (২০০৭), সে কোথাও নেই (২০০৮), সাধারণ কবিতা (২০০৯), চল্লিশ বসন্তে (২০১২), দুর্লভার দিন (২০১৩), মৌন তড়ুই (২০১৮)। গদ্যগ্রন্থ: আলের পাড়ে বৈঠক (২০০৮), আমার (অ)সাধারণ বন্ধুদের প্রেম (২০১৩), আত্মগীতের গদ্যভঙ্গী (২০১৪), নগরে নিবন্ধনহীন (২০১৮) ও শিশুকিশোর রচনা: মনে আসছে যা (২০১৩)। এছাড়া ২০০৮ সালে আজফার হোসেনের অনুবাদে পাঠসূত্র থেকে প্রকাশিত হয়েছে কবির ফালগুনের ঘটনাবলী বইটির অনুবাদ- The Phalgune Phenomena। 

১৯৭১ সালের ২৭ জানুয়ারি বরিশালের গৈলা গ্রামে জন্ম আলফ্রেড খোকনের। বর্তমানে সাংবাদিক হিসেবে টেলিভিশন চ্যানেল এনটিভিতে কর্মরত। 

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২০  
এইচজে 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-02-19 14:55:20