ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

শিল্প-সাহিত্য

মধুসূদনের সাহিত্যে বাঙালি জাতীয়তাবোধকে জাগ্রত করেছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, জানুয়ারী ২৫, ২০২০
মধুসূদনের সাহিত্যে বাঙালি জাতীয়তাবোধকে জাগ্রত করেছে

যশোর: বাঙালি রেনেসাঁর শ্রেষ্ঠ কবি মাইকেল মধুসূদন দত্ত। তার সাহিত্যরচনা বাঙালি সংস্কৃতিতে স্বদেশপ্রেম ও জাতীয়তাবোধের বিকাশ ঘটিয়েছে।

শুক্রবার (২৪ জানুয়ারি) সন্ধ্যায় মুধুসূদনের ১৯৬তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত ‘মধুমেলা’র তৃতীয় দিনে ‘বাংলা কবিতায় আধুনিকতা ও মাইকেল মধুসূদন দত্ত’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এভাবেই মহাকবিকে মূল্যায়ন করেন বাগেরহাটের জেলা প্রশাসক মামুনুর রশীদ।

মধুসুদনের জন্মভূমি যশোরের কেশবপুরের সাগরদাঁড়িতে সপ্তাহব্যাপী এ মধুমেলার আয়োজন করা হয়েছে।

 

মহাকবি মাইকেল প্রসঙ্গে মামুনুর রশীদ আরও বলেন, বিশ্বসাহিত্যে বাংলা ভাষার যোগাযোগ ঘটিয়েছেন তিনি। সাহিত্য, কবিতা, নাটক সব কাজেই তিনি বাঙালি জাতীয়তাবোধকে জাগ্রত করেছেন।  

যশোরের জেলা প্রশাসক শফিউল আরিফের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. এস এম শামীম রেজা।  

উজ্জ্বল ব্যানার্জী ও সাংবাদিক উৎপল দের সঞ্চালনায় এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন- মধুসূদন একাডেমির পরিচালক কবি ও গবেষক খসরু পারভেজ, চুকনগর কলেজের সহকারী অধ্যাপক হাসেম আলী ফকির, সম্মিলিত সাংস্কৃতিক জোট কেশবপুর শাখার সাধারণ সম্পাদক মশিউর রহমান, বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) যশোর জেলা প্রতিনিধ ওহাবুজ্জামান ঝন্টু, কবি মনোজ ধীরাজ একাডেমির পরিচালক এম এ হালিম।

বাংলাদেশ সময়: ১০২৭ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২০
ইউজি/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa