bangla news

প্রকাশিত হচ্ছে ভিন্নচোখ’র ‘বাংলাবিশ্ব কবিতা সংখ্যা’ 

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৮ ৪:৫৫:১৪ পিএম
ভিন্নচোখের বিশ্ববাংলা কবিতা সংখ্যার প্রচ্ছদ

ভিন্নচোখের বিশ্ববাংলা কবিতা সংখ্যার প্রচ্ছদ

ঢাকা: ২০০১ সাল থেকে নিয়মিত ভিত্তিতে একের পর এক বাংলা সাহিত্য ও শিল্প বিষয়ক বিশেষ বিশেষ সংখ্যা প্রকাশ করে আসছে শিল্প-সাহিত্যের ছোটকাগজ ‘ভিন্নচোখ’। এরই ধারাবাহিকতায় আসন্ন অমর একুশে বইমেলা ২০২০-এ বাংলাদেশ ও ভারতের বাংলাভাষী কবিদের কবিতা নিয়ে প্রকাশিত হতে যাচ্ছে ‘বাংলাবিশ্ব কবিতা সংখ্যা’ শীর্ষক ভিন্নচোখের বৃহৎ একটি সংকলন। 

শনিবার (১৮ জানুয়ারি) ভিন্নচোখের সম্পাদক ও প্রকাশক আলী আফজাল খানের পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভিন্নচোখের বাংলাবিশ্ব কবিতা সংখ্যায় থাকছে বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম ও উত্তরবঙ্গের জীবিত একশজন গুরুত্বপূর্ণ কবির কবিতা। এর মধ্যে বাংলাদেশ থেকে ৫০ ও ভারত থেকে ৫০ জন কবিকে নির্বাচিত করা হয়েছে। এতে প্রত্যেক কবির স্বনির্বাচিত কবিতা, কবিতা ভাবনা ও সংক্ষিপ্ত পরিচিতি থাকবে। 

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বাংলাদেশ, ভারত, ইউক্রেন, বুলগেরিয়া ও হংকংয়ের ৫০ জনেরও বেশি শিল্পী প্রকাশিতব্য এ সংখ্যায় অন্তর্ভুক্ত কবিদের পোট্রের্ট এঁকেছেন। এছাড়া বিশেষ এ সংখ্যাটির প্রচ্ছদ করা হচ্ছে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী এসএম সুলতানের ড্রয়িং থেকে। 

ভিন্নচোখের সম্পাদক আলী আফজাল খান জানান, বাংলাবিশ্ব কবিতা সংখ্যাটির আকার দাঁড়িয়েছে ১২০ ফর্মা অর্থাৎ ২০০০ পৃষ্ঠা। এর আগে বাংলা কবিতা নিয়ে এমন বিপুল আয়তনের দৃষ্টিনন্দন সংকলন আমাদের চোখে পড়েনি। এতে অন্তর্ভুক্ত কবিরা সুনির্বাচিত। তারা প্রত্যেকেই স্বনামে খ্যাত। 

ভিন্নচোখের সম্পাদক জানান, সংকলনটি আগামীর বাংলা কবিতার পাঠকদের এক অনিবার্য আশ্রয় হয়ে উঠবে বলে আমাদের বিশ্বাস। সবসময় সব কবিকে আলাদা আলাদাভাবে পড়ার সুযোগ পাওয়া যায় না। এরকম সংকলন একসঙ্গে অনেককে পড়ার সুযোগটা তৈরি করে দেয়। সংখ্যাটিতে ভারত অংশের উপদেষ্টা সম্পাদক হিসেবে আমাদের সঙ্গে কাজ করেছেন কবি প্রবালকুমার বসু।

উল্লেখ্য, বাংলানিউজের সঙ্গে আড্ডা দেবেন ভিন্নচোখের সম্পাদক আলী আফজাল খান। সেই আড্ডার বিস্তারিত জানতে (ভিডিওসহ) বাংলানিউজে চোখ রাখুন ২৪ জানুয়ারি শুক্রবার।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২০ 
এইচজে 

ক্লিক করুন, আরো পড়ুন :   শিল্প-সাহিত্য
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-18 16:55:14