ঢাকা, শুক্রবার, ২২ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

ভারতের বাঙালিরা অসাম্প্রদায়িক চেতনা শিখেছে বাংলাদেশ থেকেই

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৯
ভারতের বাঙালিরা অসাম্প্রদায়িক চেতনা শিখেছে বাংলাদেশ থেকেই

পঞ্চগড়: ভারতের প্রখ্যাত লোক ও গণসঙ্গীত শিল্পী সুভেন্দু মাইতি বলেন, ভারতের বাঙালিরা অসাম্প্রদায়িক চেতনা শিখেছে বাংলাদেশ থেকেই। তাই বাংলাদেশের সঙ্গে আমার হৃদয়ের সম্পর্ক।

সোমবার (০২ ডিসেম্বর) উদীচী পঞ্চগড় জেলা শাখার আয়োজনে নজরুল পাঠাগারের হলরুমে তিনি এ কথা বলেন। দিনব্যাপী সঙ্গীত কর্মশালায় শিল্প, সাহিত্য, ইতিহাস নিয়ে আলোচনা ও গান পরিবেশনের মাধ্যমে উপস্থিত দর্শকের মন কাড়েন তিনি।

অনুষ্ঠানের শুরুতে লোকসঙ্গীত, গণ সঙ্গীতের ইতিহাসে শুভেন্দু মাইতির পদচারণা এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধে তার ভূমিকা নিয়ে আলোচনা করেন জেলা শিশু কর্মকর্তা আকতারুজ্জামান, উদীচীর সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া, কবি প্রবির চন্দ, নাট্যকার নির্দেশক সরকার হায়দার প্রমুখ।

দুপুরে রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা আবৃত্তি, আলোচনা ও গান পরিবেশনা শুরু করেন শুভেন্দু মাইতি। পরে ধর্ম, ইতিহাস, মুক্তিযুদ্ধের আলোচনার মধ্য দিয়ে তিনি গণসঙ্গীত ও লোক সঙ্গীত পরিবেশন করেন।

মাইতি বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় আমরা গান গেয়ে মানুষের সমর্থন আদায়ের চেষ্টা করি। যেদিন স্বাধীন হয় সেদিনও অনুষ্ঠান চলছিল। হঠাৎ শুনলাম বাংলাদেশ স্বাধীন হয়েছে। আমি চিৎকার করে বলছিলাম বাংলাদেশ স্বাধীন হয়েছে। দিনটির কথা মনে পড়লে এখনো গা শিহরে ওঠে।

বাংলাদেশ সময়: ০৬০৮ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa