ঢাকা, শুক্রবার, ২১ শ্রাবণ ১৪২৮, ০৬ আগস্ট ২০২১, ২৬ জিলহজ ১৪৪২

শিল্প-সাহিত্য

ছায়ানটের শ্রোতার আসরে রবীন্দ্র সঙ্গীতের সুর

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৯
ছায়ানটের শ্রোতার আসরে রবীন্দ্র সঙ্গীতের সুর

ঢাকা: রবীন্দ্রনাথের প্রতি ভালোবাসা আছে সবারই। আছে ভালোলাগাও। সেই ভালোবাসা আর ভালোলাগাকেই যেন আরও সুদৃঢ় করে তুললো ছায়ানটের শ্রোতার আসরে গাওয়া রবীন্দ্র সঙ্গীতগুলো।

শুক্রবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর ছায়ানট সংস্কৃতি ভবনে অনুষ্ঠিত হয় ছায়ানটের নিয়মিত আয়োজন ‘শ্রোতার আসর’। সন্ধ্যার এ আসরে গান শোনান দেশের অনন্য রবীন্দ্রসঙ্গীত শিল্পী তানিয়া মান্নান, শ্রাবণী মজুমদার ও দীপ্র নিশান্ত।

গানের সুরে শ্রোতাদের মুগ্ধতায় ডুবিয়ে রমেশচন্দ্র দত্ত মিলনায়তনে তানিয়া মান্নান পরিবেশন করেন 'গানের ভেতর দিয়ে', 'রয় যে কাঙাল', 'তুমি যে চেয়ে আছ', 'হৃদয় আমার প্রকাশ', 'মালা হ'তে খসে পড়া', 'ও চাঁদ চোখের জলের', 'তুমি যেওনা', 'আজি যত তারা তব আকাশে' শীর্ষক গানগুলো।

শ্রাবণী মজুমদার নিবেদন করেন 'মাঝে মাঝে তব দেখা পাই' এবং 'ওগো স্বপ্ন স্বরুপিনী' গানদুটি। দীপ্র নিশান্ত গেয়ে শোনান 'খেপা তুই আছিস' এবং 'পথ চেয়ে যে কেটে গেল' শিরোনামের গান। মিলনায়তন ভর্তি দর্শক-শ্রোতা উপভোগ করেন এ আসর।

বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনে দীর্ঘদিন ধরে নানা কর্মকাণ্ডের মাধ্যমে অবদান রেখে আসছে ছায়ানট। সংগঠনটি প্রতি বছর বর্ষবরণ উৎসব, রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন, পৌষ উৎসব, শুদ্ধসঙ্গীত ও শুদ্ধ নৃত্য উৎসবের পাশাপাশি ধারাবাহিকভাবে আয়োজন করে আসছে ‘শ্রোতার আসর’।

১৯৬২ সাল থেকে পুরান ঢাকার র‍্যাঙ্কিন স্ট্রিটে প্রতি মাসে ছায়ানটের নিয়মিত শ্রোতার আসর বসতো। ষাটের দশকে ছায়ানট গঠনের পরের বছর থেকেই প্রায় নিয়মিত আছে এ আয়োজন। শুক্রবারের আসরও ছিল সে নিয়মিত আয়োজনের অংশ। প্রতি মাসে দেশের স্বনামধন্য সঙ্গীতশিল্পীরা এতে অংশ নেন।

বাংলাদেশ সময়: ০০১৪ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৯
এইচএমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa