ঢাকা, মঙ্গলবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

শিল্পকলায় অনুষ্ঠান ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা 

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৯
শিল্পকলায় অনুষ্ঠান ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা  কর্মশালায় বক্তব্য রাখছেন লিকায়ত আলী লাকী

ঢাকা: শিল্প-সংস্কৃতির বিকাশে সঙ্গীত, নৃত্য, নাটক, আবৃত্তি, চিত্রশিল্পসহ জাতীয় ও আন্তর্জাতিক নানামুখী সাংস্কৃতিক অনুষ্ঠানের বিকল্প নেই। তাই আয়োজনগুলোর উপস্থাপনও হওয়া চাই সুন্দর থেকে সুন্দরতর।

সেই বিষয়টি মাথায় নিয়েই বাংলাদেশ শিল্পকলা একাডেমি রোববার (১০ নভেম্বর) আয়োজন করে 'অনুষ্ঠান ব্যবস্থাপনা' বিষয়ক কর্মশালা।  

সৃজনশীল স্বেচ্ছাসেবক গড়ে তোলার লক্ষ্যে এ কর্মশালা অনুষ্ঠিত হয় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে।

কর্মশালায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সংগঠনের শতাধিক তরুণ সংস্কৃতিকর্মী অংশ নেয়। কর্মশালায় মুখ্য প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

তিনি বলেন, শিল্প-সংস্কৃতির প্রধান প্রতিষ্ঠান বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতির উন্নয়নে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে। আয়োজনগুলো সুন্দরভাবে উপস্থাপনের জন্য মঞ্চের পেছনে বা বাইরে কলাকুশলীদের রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা। এরমধ্যে মিউজিক, লাইট, মঞ্চ ডিজাইন পরিকল্পনা, অতিথি ও দর্শক ব্যবস্থাপনা, মিলনায়তন ব্যবস্থাপনা ও পরিচালনা ইত্যাদি অন্যতম; যাদের সাধারণ দর্শকরা দেখতে পায় না।

‘কিন্তু তাদের সৃজনশীলতা উপভোগ করে। কেননা তারাই সব অনুষ্ঠান সুষ্ঠু ও সুন্দরভাবে উপস্থাপন করে। এজন্যই এ বিষয়ে আরও দক্ষ জনশক্তি গড়তে এ আয়োজনের উদ্যোগ। ’

অনুষ্ঠান ব্যবস্থাপনার এ ধরনের কর্মশালা নিয়মিত করা হবে বলেও জানান তিনি। কর্মশালাটি সমন্বয় করেন একাডেমির গ্যালারি গাইড সুজন মাহবুব।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৯
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa