bangla news

গল্প কবিতা গানে রণেশ দাশগুপ্তকে স্মরণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-০৯ ৯:০৪:০৭ পিএম
রণেশ দাশগুপ্ত স্মরণে কেন্দ্রীয় খেলাঘর আসরের ‘সাহিত্য বাসর’

রণেশ দাশগুপ্ত স্মরণে কেন্দ্রীয় খেলাঘর আসরের ‘সাহিত্য বাসর’

ঢাকা: গল্প, গান আর কবিতায় সাংবাদিক-সাহিত্যিক-বিপ্লবী ‘উদয় পথের দৃপ্ত পথিক’ রণেশ দাশগুপ্তকে স্মরণ করলো জাতীয় শিশু কিশোর সংগঠন কেন্দ্রীয় খেলাঘর আসর। 

শনিবার (৯ নভেম্বর) রণেশ দাশগুপ্ত স্মরণে ‘সাহিত্য বাসর’র আয়োজন করা হয় খেলাঘরের পক্ষ থেকে। সংগঠনের শান্তিনগরের কেন্দ্রীয় প্রশিক্ষণ ক্যাম্পে আয়োজিত অনুষ্ঠানে কবি, সাহিত্যিক, বুদ্ধিজীবী, শিক্ষাবিদসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

সংগঠনটি এক বিজ্ঞপ্তিতে জানায়, খেলাঘরের অন্যতম এই প্রতিষ্ঠাতা ১৯৯৭ সালের ৪ নভেম্বর মৃত্যুবরণ করেন। মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাকে স্মরণ করতেই সাহিত্য বাসরের আয়োজন করা হয়। কেন্দ্রসহ খেলাঘরের সারাদেশের আঞ্চলিক, মহানগর, জেলা ও শাখা সংগঠনগুলোর পক্ষ থেকে একই কর্মসূচি পালন করা হয়েছে।

শিক্ষাবিদ ও খেলাঘরের সভাপতিমণ্ডলীর সদস্য অধ্যাপক নিরঞ্জন অধিকারীর সভাপতিত্বে কেন্দ্রীয় কর্মসূচিতে অতিথি ছিলেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী সাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার তপন। উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক প্রণয় সাহা, সহ-সাধারণ সম্পাদক সাহাবুল ইসলাম বাবু, সিজার মল্লিক, সুনীল সরকার, অশোকেশ রায়, আসমা আব্বাসি উর্মি, শিল্পী রহমান, সুজন মজামদার প্রমুখ।

আলোচকেরা বলেন, জাতির অবক্ষয় রোধে সাহিত্যচর্চা প্রথম নিয়ামক। রণেশ দাশগুপ্ত শিখিয়ে গেছেন, সাহিত্যচর্চা কীভাবে সব অনাচার-অবিচারের বিরুদ্ধে ধারালো অস্ত্র হয়ে সেসব মোকাবিলা করে।

বক্তারা আরও বলেন, বাংলাদেশের আজকের প্রেক্ষাপটে সমাজ পরিবর্তনের আন্দোলনে-অস্থিরতা, অবক্ষয়-দুর্নীতি- সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সাহিত্যের অন্তর্নিহিত শক্তি কাজে লাগাতে হবে। খেলাঘর সাহিত্য বাসর নতুন প্রজন্মকে সামাজিক আন্দোলনে পথ দেখাবে।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, নভেম্বর ০৯ , ২০১৯
টিআর/এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-09 21:04:07