bangla news

ভূপেন হাজারিকা স্মরণে ৩ দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-০৬ ২:০৬:৪৭ এএম
অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করা হচ্ছে। ছবি: বাংলানিউজ

অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করা হচ্ছে। ছবি: বাংলানিউজ

ঢাকা: উপমহাদেশের প্রখ্যাত গণসঙ্গীতশিল্পী ড. ভূপেন হাজারিকার ৮ম প্রয়াণ দিবস উপলক্ষে ‘মোরা যাত্রী একই তরণীর’ শীর্ষক আলোচনা, সঙ্গীত ও নৃত্যানুষ্ঠানের মধ্য দিয়ে স্মরণ করা হয়েছে এ বিশিষ্ট জনকে। একইসঙ্গে আয়োজনের তিন দিনব্যাপী আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (৫ নভেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে সন্ধ্যায় এ অনুষ্ঠানের আয়োজন করে শিল্পকলা একাডেমি ও ভারতের আসাম রাজ্যের সংগঠন ব্যতিক্রম মাসডো।

প্রথম দিনের আলোচনায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ব্যতিক্রম মাসডোর সভাপতি ড. সৌমেন ভারতীয়া, ভূপেন হাজারিকার ছোট ভাই সমার হাজারিকা, পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত সূর্য কান্তা হাজারিকা এবং ভারতের আসামের বিশিষ্ট সাংবাদিক অজিত কুমার ভূঁইয়া।

আয়োজনে ড. ভূপেন হাজারিকার ওপর পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত সূর্য কান্তা হাজারিকা রচিত ‘আমি এক যাযাবর’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে বইয়ের মোড়ক উন্মোচন করা হচ্ছে। ছবি: বাংলানিউজআলোচনা ও গ্রন্থের মোড়ক উন্মোচন শেষে আসামের বর্ণালী মহন্তোর নৃত্য পরিচালনায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি নৃত্যশিল্পীদের পরিবেশনায় সত্রীয়া নৃত্য, কৃষ্ণ বন্দনা, গোপী নৃত্য এবং গঙ্গা আমার মা পরিবেশিত হয়। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন সমার হাজারিকা, ডাউর হাজারিকা এবং দিকসু শর্মা।

'বিস্তৃর্ণ দুপারে' গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন ড. দিপালী দাস। আসামের নৃত্যশিল্পী রুমিলা বড়োর নৃত্য পরিচালনায় বিহু আঙ্গিকে সাজিয়ে 'দোপাটি মাথার খোপাটি' গানের কথায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীদের পরিবেশনায় সমবেত নৃত্য পরিবেশিত হয়। 

এছাড়া ঢাকা সাংস্কৃতিক দলের পরিবেশনায় সমবেত সঙ্গীত, একক সঙ্গীত পরিবেশন করেন লিয়াকত আলী লাকী, ড. মাইনু দেবী এবং পাদ্মানভ বারদলই।

বুধবার (৬ নভেম্বর) আয়োজনের দ্বিতীয় দিন একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও অসম সাহিত্য সভা যৌথভাবে আয়োজন করেছে আলোচনা, সঙ্গীত, নৃত্য ও নাট্যানুষ্ঠান।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) সন্ধ্যা ৭টায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও অসম সাহিত্য সভার যৌথ আয়োজনে পরিবেশিত হবে অসম কলাতীর্থ ও এস বি মুভিজের নিবেদন, কমলারানির গল্প অবলম্বনে ড. পরমানন্দ রাজবংশীর রচনা, প্রযোজনা ও পরিচালনায় অসমিয়া নাটক ‘কমলাকুঁয়ারীর সাধু’।

বাংলাদেশ সময়: ০১৫৮ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৯ 
এইচএমএস/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2019-11-06 02:06:47